মালয়েশিয়ার শ্রমবাজার খুলবে শিগগিরই

0

বিডি২৪ভিউজ ডেস্ক : শিগগিরই মালয়েশিয়াসহ অন্যান্য দেশের শ্রমবাজার খুলবে বলে জানিয়েছেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ। তিনি বলেন, সবাই মালয়েশিয়ার বাজার খোলার অপেক্ষায় উন্মুখ হয়ে আছেন। সবাই বলেন মালয়েশিয়ার বাজার খুলুন।

কিন্তু বাজার খুললে আমার দেশ ও শ্রমিকের কী লাভ হবে এটা দেখতে হবে আগে। অনেক কিছুর সঙ্গে আমি একমত। কিন্তু দেশের স্বার্থ দেখলে অনেক কথাই বলা যায় না। গতকাল বুধবার রাজধানীর ইস্কাটনের অ্যাবাকাস কনভেনশন সেন্টারে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের আয়োজনে নিরাপদ অভিবাসন বিষয়ে অংশীজনদের সঙ্গে মতবিনিময় ও ইফতার মাহফিল অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, করোনার আগে যে গতিতে যাচ্ছিলাম, তার একটা পরিবর্তন এসেছে করোনার কারণে। করোনার কারণে অভিবাসন কমেছে। আবার করোনার সময় রেমিট্যান্স অনেক বেড়েছে। এখন আবার রেমিট্যান্স অনেক কমেছে। কারণ যখন প্রবাসী কর্মীরা দেশে এসেছে, তারা সব কিছু নিয়ে এসেছে। এ জন্যই রেমিট্যান্স বেড়েছিল। গতবছর ২ লাখ ৮০ হাজার কর্মী বিদেশে গেছেন। এ বছরে আমরা সাড়ে ৭ লাখ অতিক্রম করে ফেলেছি, ১০ লাখ ছাড়াবে বলে আশা করি। কিন্তু রেমিট্যান্স তো কম আসছে। কর্মীরা যাবে, সেটেল হবে, তার পরে তো রেমিট্যান্স পাঠাবে। প্রবাসী কর্মীরা যে কষ্ট করে তা এখানে বসে বোঝানো যাবে না।’

প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান সচিব ড. আহমেদ মুনিরুচ্ছালেহীন বলেন, দেশের ও শ্রমিকের স্বার্থ বিবেচনা করে হয়তো শেষ পর্যন্ত মালয়েশিয়ার বাজার খুলবে। আমরা এ আশা করি। রোমানিয়ায় নতুন বাজার সৃষ্টি হয়েছে। নতুন নতুন বাজার সৃষ্টি হবে। এ জন্য আমরা একসঙ্গ কাজ করতে চাই। অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.