বিদ্যুতখাতে বাংলাদেশের বিনিয়োগ চায় নেপাল

0

বিডি২৪ভিউজ ডেস্ক : নেপালের জলবিদ্যুতের সম্ভাবনাকে কাজে লাগাতে বাংলাদেশকে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন নেপালের জ্বালানি, পানি সম্পদ ও সেচ মন্ত্রণালয়ের মন্ত্রী পাম্পা ভুসাল। আজ মঙ্গলবার সচিবালয়ে বাংলাদেশের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সঙ্গে এক দ্বিপাক্ষিক বৈঠকে তিনি এ আহ্বান জানান।

মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশ ভারত থেকে বিদ্যুৎ আমদানি করছে এবং নেপাল থেকে জলবিদ্যুৎ আমদানির প্রক্রিয়া প্রায় চূড়ান্ত। ভুটান থেকেও জলবিদ্যুৎ আমদানির জন্য সমঝোতা স্মারক সই প্রক্রিয়াধীন রয়েছে।

বৈঠকে প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, আঞ্চলিক সহযোগিতার মাধ্যমে নবায়নযোগ্য জ্বালানির উৎপাদন বাড়ানো সম্ভব। প্রধানমন্ত্রী শেখ হাসিনার রূপকল্প-২০৪০ বাস্তবায়নে ওই সময়ের মধ্যে ৫০ শতাংশ নবায়নযোগ্য জ্বালানি ও ক্লিন এনার্জি থেকে বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যে বিদ্যুৎ বিভাগ কাজ করছে। এ ক্ষেত্রে প্রতিবেশী দেশ নেপাল ও ভুটানের সহযোগিতায় নবায়নযোগ্য বিদ্যুৎ উৎপাদনে বড় ভূমিকা রাখবে। এ ক্ষেত্রে প্রতিবেশী দেশ নেপাল ও ভুটানের সহযোগিতা নবায়নযোগ্য বিদ্যুৎ উৎপাদনে বড় ভূমিকা রাখবে বলে মনে করেন তিনি।

বৈঠকে বিদ্যুৎ বিভাগের সচিব মো. হাবিবুর রহমান, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান মাহবুবুর রহমান, পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন। নেপালের প্রতিনিধি দলের মধ্যে ছিলেন জাতীয় পরিকল্পনা কমিশনের সদস্য সুরেন্দ্র লাব কারনা, নেপালের জ্বালানি, পানি সম্পদ ও সেচ মন্ত্রণালয়ের সচিব দেবেন্দ্র কারকি প্রমুখ।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.