সরাসরি জাহাজ যাবে ইউরোপের আরও দুই গন্তব্যে

0

বিডি২৪ভিউজ ডেস্ক : চট্টগ্রাম বন্দর থেকে ইতালির পর ইউরোপের দেশ স্পেন ও নেদারল্যান্ডসের সঙ্গেও সরাসরি জাহাজ চলাচল শুরু হচ্ছে। আগামী মে মাসের তৃতীয় সপ্তাহে সুইজারল্যান্ডভিত্তিক একটি কোম্পানি তিনটি জাহাজ দিয়ে এ কার্যক্রম শুরু করবে বলে চট্টগ্রাম বন্দরের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম শাহজাহান জানিয়েছেন।

জাহাজগুলো স্পেনের বার্সেলোনা বন্দর এবং নেদারল্যান্ডসের রটারড্যাম বন্দর থেকে চট্টগ্রামে যাতায়াত করবে। সুইজারল্যান্ডভিত্তিক কোম্পানি ‘কমোডিটি সাপ্লাইজ এজি’ তাদের কন্টেইনারবাহী তিন জাহাজ ‘এমভি স্পেসিয়া’, ‘এমভি এন্ড্রোমিডা জে’ এবং ‘এমভি মিউজিক’ দিয়ে এ যোগাযোগ শুরু করছে। বাংলাদেশে প্রতিষ্ঠানটির স্থানীয় এজেন্ট ‘রিলায়েন্স শিপিং অ্যান্ড লজিস্টিকস লিমিটেড’।

রিলায়েন্স শিপিংয়ের চেয়ারম্যান মোহাম্মদ রাশেদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমরা স্পেন ও নেদারল্যান্ডসের বন্দরের সঙ্গে চট্টগ্রামে সরাসরি জাহাজ চলাচলের অনুমতি পেয়েছি। ২২ মে প্রথম জাহাজটি বার্সেলোনা থেকে ছাড়বে। পরে রটারড্যাম বন্দর থেকেও ছাড়বে।

চট্টগ্রাম বন্দর থেকে আগে বাংলাদেশের কন্টেইনারবাহী জাহাজ ইউরোপে যেত শ্রীলঙ্কার কলম্বো বন্দর, সিঙ্গাপুর বন্দর, মালয়েশিয়ার পোর্ট কেলাং ও তানজুং পেলাপাস বন্দর হয়ে। ছোটো জাহাজে করে প্রথমে সেসব বন্দরে নেওয়ার পর বুকিং পাওয়ার ওপর নির্ভর করে বড় জাহাজে উঠিয়ে ইউরোপীয় গন্তব্যে পাঠানো হত। তাতে সময় বেশি লাগত। সঙ্গে নির্ধারিত সময়ে পণ্য পৌঁছানো নিয়ে শঙ্কা থাকত।

রিলায়েন্স শিপিংয়ের চেয়ারম্যান রাশেদ বলেন, “আগে ট্রান্সশিপমেন্ট বন্দরগুলোর কারণে পণ্য পৌঁছাতে দেরি হত, খরচও পড়ত বেশি। নতুন সার্ভিস চালু হলে সে সমস্যা আর থাকবে না। “ইতালির সাথে চট্টগ্রাম বন্দরের সরাসরি জাহাজ চলাচল করছে। সেই অভিজ্ঞতার ভিত্তিতে স্পেন ও নেদারল্যান্ডসের সাথে সরাসরি জাহাজ চালানোতে অন্য কোম্পানি এগিয়ে এসেছে।”

রাশেদের ভাষ্য, সরাসরি যোগাযোগ চালু হলে বার্সেলোনাতে ২০ থেকে ২১ দিনের মধ্যে পণ্য পৌঁছানো যাবে। আগে ট্রান্সশিপমেন্ট বন্দর হয়ে জাহাজে করে পণ্য পৌঁছাতে ৩৫ থেকে ৪০ দিন পর্যন্ত সময় লাগত। পোশাক রপ্তানিকারকদের প্রতিষ্ঠান বিজিএমইএ এর প্রথম সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমাদের দীর্ঘদিনের দাবি ছিল বন্দরের সক্ষমতা বাড়ানোর সঙ্গে সেখানে যাতে বড় জাহাজ প্রবেশ করানো যায়। সম্প্রতি বন্দরে বড় জাহাজ ভেড়ানোর প্রস্তুতিও চলছে। একইসঙ্গে ইউরোপের বিভিন্ন দেশের সাথে সরাসরি জাহাজ সার্ভিস চালু হচ্ছে।

তাতে পোশাক রপ্তানিকারকদের জন্য আশা জাগছে জানিয়ে তিনি বলেন, “রপ্তানিকারকরা একসঙ্গে অনেক বেশি পণ্য ইউরোপের দেশগুলোতে পাঠাতে পারবে। আগে ট্রানজিট টাইম বেশি লাগত। এখন তা কমে যাবে। এর কারণে ইউরোপে বাংলাদেশের ব্যবসায়ীদের ব্যবসার সুযোগও বাড়বে।”

গত ৭ ফেব্রুয়ারি চট্টগ্রাম বন্দর থেকে প্রথমবারের মত ইউরেপের দেশ ইতালিতে সরাসরি জাহাজ চলাচল শুরু হয়। সেই অভিজ্ঞতা ‘ভালো’ বলেই নতুন নতুন বন্দরের সঙ্গে সরাসরি জাহাজ চলাচল শুরু হচ্ছে বলে মন্তব্য করেন নজরুল ইসলাম। বন্দর চেয়ারম্যান জানান, দক্ষিণ ইউরোপের আরেক দেশ পর্তুগালের লেইক্সজ বন্দর এবং মধ্যপ্রাচ্যের দুবাই বন্দর থেকেও চট্টগ্রাম বন্দরে সরাসরি কন্টেইনার জাহাজ চলাচলের বিষয়ে চট্টগ্রাম বন্দরের সঙ্গে আলোচনা চলছে। সব ঠিক থাকলে শিগগিরই সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.