জাতীয় ক্রীড়া পুরস্কার পেলেন ইবি ভিসি

0

ইবি সংবাদদাতা : সংগঠক ক্যারাম ক্যাটাগরিতে জাতীয় ক্রীড়া পুরস্কার-২০১৫ পেয়েছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ভিসি প্রফেসর ড. শেখ আবদুস সালাম। ক্রীড়া ক্ষেত্রে অসামান্য অবদানের জন্য ২০১৩ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত আট বছরে বিভিন্ন ক্যাটাগরিতে এ পুরস্কার পেয়েছেন ৮৫ জন খেলোয়াড় ও সংগঠক।

বুধবার সকাল ৯টায় ভার্চুয়াল কনফারেন্সে প্রধান অতিথি হিসেবে পুরস্কার প্রদান করেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার পক্ষ থেকে ওসমানী স্মৃতি মিলনায়তনে পুরস্কার তুলে দেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল। পুরস্কার হিসেবে প্রত্যেককে একটি আঠারো ক্যারেট মানের ২৫ গ্রাম ওজনের স্বর্ণপদক, এক লাখ টাকার চেক এবং একটি সম্মাননাপত্র দেওয়া হয়।

জানা গেছে, ড. সালাম ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অবসরপ্রাপ্ত প্রফেসর। অতীতে তিনি এই বিভাগের চেয়ারম্যান এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি একই বিশ্ববিদ্যালয়ে সেন্টার ফর এডভান্সড রিসার্স ইন আর্টস এ্যান্ড সোস্যাল সায়েন্সেস এর পরিচালক পদেও অধিষ্ঠিত ছিলেন।

ড. সালাম বাংলাদেশ ক্যারাম ফেডারেশনের প্রতিষ্ঠাতা এবং ১৯৮০ সাল থেকে ২০০৭ সাল পর্যন্ত এই সংগঠনের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন। তার নেতৃত্বে বাংলাদেশ ক্যারাম দল বিভিন্ন সময়ে ভারত, মালদ্বীপ, শ্রীলংকা প্রভৃতি দেশে অনুষ্ঠিত সার্ক কান্ট্রিজ ক্যারাম ট্যুর্নামেন্ট, এশিয়ান ক্যারাম ট্যুর্নামেন্ট, ওয়াল্ড ক্যারাম কংগ্রেস প্রভৃতি প্রতিযোগিতায় অংশগ্রহণ করে এবং বিভিন্ন সময়ে এসব ট্যুর্নামেন্টে ৩য় স্থান/রানার-আপ হওয়ার গৌরব অর্জন করে।

১৯৯৫ সালে ঢাকায় অনুষ্ঠিত পঞ্চম সার্ক ক্যারাম ট্যুর্নামেন্টে মিক্সড ডাবলস-এ বাংলাদেশ দল ভারতকে হারিয়ে স্বর্ণ জয় করে তারই নেতৃত্বে। তিনি এশিয়ান ক্যারাম কনফেডারেশনের প্রতিষ্ঠাকালীন সহ-সভাপতি ছিলেন। প্রফেসর ড. সালাম ২০১৪ সাল থেকে অদ্যাবধি বাংলাদেশ ফিজিক্যালী চ্যালেঞ্জড ক্রিকেটের সভাপতির দায়িত্ব পালন করে আসছেন।

বিভিন্ন সময়ে বাংলাদেশ, ভারত, শ্রীলংকা, নেপালসহ বিভিন্ন দেশের প্রতিবন্ধী ক্রিকেট দলকে হারিয়ে বাংলাদেশ ক্রিকেট এসোসিয়েশন ফর দ্যা ফিজিক্যালী চ্যালেঞ্জড (বিসিএপিসি) দল এ পর্যন্ত সাতবার চ্যাম্পিয়ন (৪ বার অপরাজিত) হওয়ার গৌরব অর্জন করেছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বাংলাদেশের কক্সবাজারে অনুষ্ঠিত চার জাতি প্রতিবন্ধি ক্রিকেট ট্যুর্নামেন্ট ২০২২- এ বাংলাদেশ ক্রিকেট এসোসিয়েশন ফর দ্যা ফিজিক্যালী চ্যালেঞ্জড (বিসিএপিসি) দল তাঁরই নেতৃত্বে অপরাজিত চ্যাম্পিয়ন হয়।

বর্তমানে প্রফেসর ড. সালাম ন্যাশনাল প্যারালিম্পিক কমিটি, বাংলাদেশ এর সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট। এছাড়াও ড. সালাম ১৯৮০-৮৩ সালে ক্রীড়া ও সংস্কৃতি মন্ত্রণালয়ের গবেষণা কর্মকর্তা এবং ১৯৯৬-২০০১ সময়ে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.