ভারতকে নতুন ধরণের পারমানবিক জ্বালানী সরবরাহ করেছে রসাটম নতুন জ্বালানীটির ফুয়েল সাইকেল ১৮মাস

0

নিজস্ব প্রতিনিধি : রাশিয়ার টেভেল ফুয়েল কোম্পানী সম্প্রতি ভারতের কুদানকুলাম পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের ইউনিট-১ ও ২ এর জন্য নতুন ধরণের জ্বালানী TVS-2M এর প্রথম চালানটি সরবরাহ করেছে। ভিভিইআর-১০০০ রিয়্যাক্টরভিত্তিক এই ইউনিটগুলো বর্তমানে সক্রিয় রয়েছে।

এই রিয়্যাক্টরগুলোতে পূর্বে ব্যবহৃত UTVS জ্বালানীর পরিবর্তে নতুন এই জ্বালানীটি ব্যবহৃত হবে। UTVS এর ফুয়েল সাইকেল ছিল ১২মাস কিন্তু, ঞঠঝ-২গ এর ফুয়েল সাইকেল ১৮মাস।

TVS-2M এর তুলনায় বর্তমানে সরবরাহকৃত জ্বালানীটি অনেক উন্নতমানের এবং বেশ কিছু গুরুত্বপূর্ণ সুবিধা থাকার কারনে এটি অধিক নির্ভরযোগ্য এবং মূল্যসাশ্রয়ী। প্রথমত, ফুয়েল অ্যাসেম্বলীগুলোর দৃঢ়তা, ডি-প্রেসারাইজেশন এবং ভাইব্রেশন প্রতিরোধ ক্ষমতা। দ্বিতীয়ত, নতুন এই জ্বালানীটির ফুয়েল অ্যাসেম্বলীতে জ্বালানীর পরিমান UTVS এর তুলনায় ৭.৬ শতাংশ বেশি।

ফুয়েল সাইকেল দীর্ঘতর হবার কারনে বিদ্যুৎকেন্দ্রেগুলো অর্থনৈতিকভাবে সাশ্রয়ী। ফুয়েল সাইকেল দীর্ঘতর হবার কারনে রিফুয়েলিং ছাড়া বিদ্যুৎকেন্দ্রটি দীর্ঘতর সময় ধরে বিরতিহীনভাবে কাজ করতে সক্ষম। এর ফলে একদিকে যেমন কম জ্বালানী ক্রয় করতে হয় তেমনিভাবে স্পেন্ট ফুয়েলের পরিমানও কমে আসে। উল্লেখ্য, স্পেন্ট ফুয়েল ব্যবস্থাপনাও ব্যায়বহুল।

টেভেলের সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট আলেক্সান্ডার উগ্রীউমভ বলেন, “আমরা আমাদের বিদেশী গ্রাহকদের সেই সকল সলুশনই দিয়ে থাকি যেগুলো খোদ রাশিয়ার পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রগুলোতে সফলভাবে ব্যবহৃত হচ্ছে। ১৮মাস ফুয়েল সাইকেলের TVS-2M জ্বালানী বর্তমানে সফলভাবে রাশিয়ার রস্তোভ এবং বালাকোভা এনপিপি এবং চীনের তিয়ানওয়ান এনপিপিতে ব্যবহৃত হচ্ছে। উল্লেখ্য, রাশিয়ার সকল ভিভিইআর-১০০০ রিয়্যাক্টরগুলো ১০৪% উৎপাদন ক্ষমতা নিয়ে কাজ করছে”।

ভারতের তামিলনাডু প্রদেশে অবস্থিত কুদানকুলাম এনপিপিতে বর্তমানে ভিভিইআর-১০০০ রিয়্যাক্টরভিত্তিক দু’টি ইউনিট বিদ্যুৎ উৎপাদন করছে এবং একই ধরণের আরও ৪টি ইউনিট নির্মানাধীন রয়েছে।

রসাটম রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশনের জ্বালানী শাখা হচ্ছে টেভেল ফুয়েল কোম্পানী, যারা বাংলাদেশের রূপপুর পারমাননিক বিদ্যুৎকেন্দ্রের উভয় ইউনিটের জন্য প্রয়োজনীয় জ্বালানী সরবরাহে চুক্তিবদ্ধ।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.