রাষ্ট্রনায়ক আবের প্রয়াণ গোটা বিশ্বের ক্ষতি: শেখ হাসিনা

0

বিডি২৪ভিউজ ডেস্ক : ঘাতকের বুলেটে জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের প্রয়াণে গভীর শোক ও আন্তরিক দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাপানের সবচেয়ে বেশি সময়ের প্রধানমন্ত্রী আবে নিহত হওয়ার পর শুক্রবার এক শোকবার্তায় এই প্রতিক্রিয়া জানান বাংলাদেশের সবচেয়ে বেশি সময়ের সরকারপ্রধান।

দুদেশের সম্পর্কোন্নয়নে আবের ভূমিকা স্মরণ করে শোকবার্তায় শেখ হাসিনা বলেন, “আবের মত রাষ্ট্রনায়কের জীবনাবসান কেবল জাপানের জন্য নয়, তার নেতৃত্ব, চিন্তা, দূরদর্শিতা ও প্রজ্ঞার বিবেচনায় এটা পুরো বিশ্বের জন্য ক্ষতি।”

৬৭ বছর বয়সী শিনজো আবে দুই দফায় জাপানের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন, টানা সবচেয়ে বেশিদিন দেশটির সরকার চালানোর রেকর্ডও তার। স্বাস্থ্যগত কারণ দেখিয়ে ২০২০ সালে প্রধানমন্ত্রিত্ব ছাড়লেও ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক পার্টিতে (এলডিপি) তার প্রভাব অটুট ছিল।

রোববার অনুষ্ঠেয় জাপানের পার্লামেন্টের উচ্চকক্ষের নির্বাচন সামনে রেখে শুক্রবার সকালে নারা শহরে দলের প্রার্থীর নির্বাচনী সভায় যোগ দিয়েছিলেন আবে। বক্তৃতা দেওয়ার সময় পেছন থেকে তাকে গুলি করা হয়। কয়েক ঘণ্টা পর চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

শোকবার্তায় শেখ হাসিনা বলেন, “প্রধানমন্ত্রী থাকাকালে বাংলাদেশ ও জাপানের দ্বিপক্ষীয় সম্পর্ককে নতুন সমন্বিত অংশীদারিত্বের উচ্চতায় নেওয়ার ক্ষেত্রে তার অপরিসীম অবদানকে চরম বেদনার এই সময়ে আমরা গভীর কৃতজ্ঞতার সাথে স্মরণ করছি।”

শোক প্রকাশের পাশাপাশি আবের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন বাংলাদেশের সরকার প্রধান। ‘অকৃত্রিম বন্ধু’ জাপানের সাবেক প্রধানমন্ত্রী আবের মৃত্যুতে শনিবার একদিনের রাষ্ট্রীয় শোক পালনের ঘোষণা দিয়েছে সরকার। শোক পালনের অংশ হিসেবে শনিবার বাংলাদেশের সব সরকারি, আধাসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং শিক্ষা প্রতিষ্ঠানসহ সব সরকারি ও বেসরকারি ভবন এবং বিদেশে বাংলাদেশ মিশনে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে।

ঈদের ছুটির মধ্যে এই শোক দিবসে শিনজো আবের বিদেহী আত্মার শান্তি কামনায় বিশেষ প্রার্থনার আয়োজন করা হবে। শিনজো আবের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনও।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.