সিঙ্গাপুর থেকে গম ও সৌদি থেকে সার কিনবে সরকার

0

বিডি২৪ভিউজ ডেস্ক : অতিরিক্ত সচিব সাবিরুল ইসলাম জানান, সিঙ্গাপুর থেকে ৫০ হাজার টন গম ও সৌদি আরব থেকে দুই লটে ৩০ হাজার টন ইউরিয়া সার আমদানি করা হবে। খাদ্য নিরাপত্তা নিশ্চিতে সিঙ্গাপুর থেকে ৫০ হাজার টন গম কিনবে সরকার। এছাড়া সৌদি আরব থেকে কেনা হবে ৩০ হাজার টন ইউরিয়া সার। চলতি অর্থবছরের মধ্যে এসব পণ্য কেনা হবে। এতে মোট ব্যয় হবে ৩৭৭ কোটি টাকা।

বুধবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সংক্রান্ত দর প্রস্তাব অনুমোদন দেয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাবিরুল ইসলাম ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ তথ্য জানান। বৈঠকে মোট দশটি ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়। এতে সর্বমোট প্রাক্কলিত ব্যয় ধরা হয় এক হাজার ৪০ কোটি টাকা।

সাবিরুল ইসলাম সাংবাদিকদের জানান, বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনের (বিসিআইসি) মাধ্যমে সৌদি আরবের এসএবিআইসি এগ্রি-নিউট্রিনেটস কোম্পানি থেকে দুই লটে ৩০ হাজার টন ইউরিয়া সার আমদানি করা হবে। এতে ব্যয় হবে ১৬৭ কোটি ৬০ লাখ টাকা।

এছাড়া সিঙ্গাপুরের এমএস অ্যাগ্রোক্রপ ইন্টারন্যাশনাল প্রাইভেট লিমিটেড থেকে ৫০ হাজার টন গম কেনা হবে। খাদ্য অধিদপ্তরের মাধ্যমে এসব গম আনতে খরচ হবে ২০৯ কোটি ৫০ লাখ টাকা।

বৈঠকে এছাড়াও ডেসকো কর্তৃক পূর্বাচল নতুন শহর এলাকায় ভূ-গর্ভস্থ বৈদ্যুতিক লাইন নির্মাণের লক্ষ্যে ‘রাজউক পূর্বাচল নতুন শহরের বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা আধুনিক আন্ডারগ্রাউন্ড নেটওয়ার্কে রূপান্তর’ প্রকল্পটি পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) ভিত্তিতে বাস্তবায়নে নীতিগত অনুমোদন দেয়া হয়েছে।

কক্সবাজার বিমানবন্দর উন্নয়নে পরামর্শক নিয়োগ বাতিল । বৈঠকে কক্সবাজার বিমানবন্দর উন্নয়নে পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগ বাতিল প্রস্তাবে অনুমোদন দিয়েছে ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

অতিরিক্ত সচিব জানান, কক্সবাজার বিমানবন্দর উন্নয়ন (দ্বিতীয় পর্যায়) প্রকল্পে পরামর্শক নিয়োগের ক্রয় প্রস্তাব বাতিলের অনুমোদন দেয়া হয়েছে। তিনি বলেন, ‘কাজটি সম্পন্ন করতে না পারায় তাদের বাদ দেয়া হয়েছে। এ বিষয়ে পুনরায় পরামর্শক নিয়োগ দেয়া হবে।’

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.