রাঙামাটি জেলায় ৫তলা নবনির্মিত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ‘সিজেএম’ আদালত ভবনের উদ্বোধন করেন আইনমন্ত্রী

0

মাহফুজ আলম,কাপ্তাই(রাঙামাটি) থেকে : পার্বত্য জেলা রাঙামাটিতে নবনির্মিত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট (সিজেএম) আদালত ভবনের উদ্বোধন করা হয়েছে। ২৪ জুলাই রোববার বিকাল ৪টায় প্রধান অতিথি হিসেবে রাঙামাটি জেলা প্রশাসক কার্যালয়ের সঙ্গে ভার্চুয়ালি যুক্ত হয়ে আদালত ভবনের উদ্বোধন করেছেন আইনমন্ত্রী আনিসুল হক এমপি।প্রধান অতিথির বক্তব্যে আইনমন্ত্রী বলেন,জিয়া, এরশাদ, খালেদার আমলের সবগুলো যোগ করলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের সময়কালের উন্নয়নের সমান হবে না।

উন্নয়ন তথ্য ও পরিসংখ্যানে তাই বলে। বিএনপি-জামাত ও তত্ত্বাবধায়ক সরকার ২০০১ থেকে ২০০৮ সাল পর্যন্ত সাড়ে সাত বছরে আইন ও বিচার বিভাগের জন্য ব্যয় করেছে মাত্র ১৬৫০ কোটি টাকা, এরমধ্যে উন্নয়ন ব্যয় ছিল মাত্র ২৫৩ কোটি টাকা। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার আইন ও বিচার বিভাগের জন্য প্রতি বছরে গড়ে প্রায় ১৬৫০ কোটি টাকা ব্যয় করেছে আর উন্নয়ন বরাদ্দ দিয়েছে ৪৩৬ কোটি টাকা। মন্ত্রী আরো বলেন, ‘২০০৯ সালে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার গঠন করার পর বিচার বিভাগের স্বাধীনতার নিশ্চিত করাসহ বাস্তবমুখী পদক্ষেপ গ্রহণ করেছেন। আজ বিচার বিভাগের এজলাস সংকট অনেকটাই নিরসন হয়েছে, বিচারক সংকট কমে এসেছে। ৬৪ জেলার মধ্যে প্রথম পর্যায়ে ৪২টি জেলায় সিজিএম আদালত ভবন নির্মাণের কাজ শেষ পর্যায়ে রয়েছে।

আজ রাঙামাটিসহ ৩৪টি জেলায় সিজিএম আদালতের নতুন ভবন উদ্বোধন করা হলো। আমরা আশা করছি, আগামী বছরের মধ্যে বাকী জেলার কাজ সমাপ্ত হবে, এরমধ্যে খাগড়াছড়ি ও বান্দরবান জেলাও আছে।অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, ‘খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও রাঙামাটি আসনের সংসদ সদস্য দীপংকর তালুকদার, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরী, ৬৪ জেলা সদরে সিজেএম আদালত ভবন নির্মাণ প্রকল্পের প্রধান সমন্বয়ক ও যুগ্ম সচিব বিকাশ কুমার সাহা প্রমুখ।

রাঙামাটি গণপূর্ত বিভাগের বাস্তবায়নে নবনির্মিত পাঁচ তলা বিশিষ্ট আদালত ভবনে ১৩টি এজলাস রয়েছে। যেখানে আদালতের বিচারকার্য অনুষ্ঠিত হবে। এছাড়া এই ভবনে কনফারেন্স রুম, জেলা লিগ্যাল এইড অফিস, বিচারকদের চেম্বার, খাস কামরা, মালখানা, ওয়েটিং রুম, ফিডিং রুমসহ অন্যান্য প্রশাসনিক কক্ষ রয়েছে। ভবনে দুইটি লিফট রয়েছে। আদালত ভবন নির্মাণে ২০ কোটি ৩২ লাখ টাকা ব্যয় হয়েছে। রাঙামাটিসহ এ পর্যন্ত সারাদেশে মোট ৩৪টি নতুন সিজেএম আদালতের উদ্বোধন করা হলো।নতুন আদালত ভবন উদ্বোধনের মধ্য দিয়ে এজলাস সংকট নিরসন, দাপ্তরিক কাজের সুবিধাসহ পূর্ণাঙ্গ চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত প্রতিষ্ঠিত হওয়ায় বিচার প্রার্থীদের বিচারকার্য আরও সহজতর হবে বলে জানিয়েছে সংশ্লিষ্টরা।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.