মেট্রোরেল চালু ডিসেম্বরে

0

বিডি২৪ভিউজ ডেস্ক : আগামী ডিসেম্বর মাসে উত্তরার দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত বাংলাদেশের প্রথম মেট্রোরেল চালু হচ্ছে। সরকারিভাবে এই পরিকল্পনা গ্রহণ করা হয়েছে বলে এক সরকারি তথ্যবিবরণীতে জানানো হয়। খবর বাসস।

তথ্যবিবরণীতে বলা হয়, মেট্রোরেল সম্পর্কে জনসাধারণকে ধারণা দিতে এমআরটি লাইন-৬-এর উত্তরা ডিপো এলাকায় মেট্রোরেল এক্সিবিশন অ্যান্ড ইনফরমেশন সেন্টার (এমইআইসি) নির্মাণ করা হয়েছে। মেট্রো ট্রেনের মকআপ, মূল মেট্রো ট্রেন সেটের সঙ্গে সামঞ্জস্য রেখে জনসাধারণকে মেট্রো ট্রেনে যাতায়াত সম্পর্কে সুস্পষ্ট ধারণা প্রদানের জন্য স্বয়ংক্রিয়ভাবে চলাচলে সক্ষম ২ সেট মিনি মেট্রো ট্রেন, মেট্রো স্টেশন থেকে স্বয়ংক্রিয় ও ম্যানুয়াল পদ্ধতিতে টিকিট সংগ্রহের টিকিট ভেনডিং মেশিন (এমভিটি), আই টিকিট অফিস মেশিন (টিওএম), মেট্রো স্টেশনের সঙ্গে সামঞ্জস্য রেখে স্মার্ট কার্ড বেজড প্রবেশ এবং বহির্গমন গেট এমইআইসিতে স্থাপন করা হয়েছে।

মেট্রোরেলের অভ্যন্তরে ও মেট্রোরেল স্টেশনে যাত্রীদের করণীয় এবং বর্জনীয় বিষয়গুলোর সচিত্র উপস্থাপনা সংবলিত ডিসপ্লে বোর্ড স্থাপন করা এবং ভিডিও, অ্যানিমেটেড কার্টুন এবং টিকিট সংগ্রহের পদ্ধতি প্রদর্শন করার ব্যবস্থা রাখা হয়েছে।

এদিকে ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্টের এক সংবাদ বিজ্ঞপ্তির বরাত দিয়ে পিআইডি জানায়, শিক্ষার্থীদের জন্য এমইআইসি পরিদর্শনের বিশেষ উদ্যোগ নিয়েছে সরকার। প্রতি ব্যাচে ৫০ জন শিক্ষার্থী এমইআইসি পরিদর্শন করতে পারবে। এজন্য কোনও শিক্ষার্থীকে প্রবেশমূল্য প্রদান করতে হবে না। তবে অধ্যয়নরত শিক্ষা প্রতিষ্ঠানের পরিচয়পত্র প্রদর্শন করতে হবে। শিক্ষার্থীদের এমইআইসিতে যাতায়াতের ব্যবস্থা সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানকে করতে হবে।

এমইআইসি পরিদর্শনের সময়সূচি হলো সোমবার থেকে শনিবার, সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত। এরমধ্যে দুপুর ১টা থেকে ১টা ৫০ মিনিট পর্যন্ত নামাজ ও মধ্যাহ্নভোজের বিরতি থাকবে। রবিবার সাপ্তাহিক বন্ধ থাকবে।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.