বিশ্বসেরা ২% বিজ্ঞান গবেষকের তালিকায় পাবিপ্রবির শিক্ষক ড. নূর আলম

0

পাবনা প্রতিনিধি : বিশ্বসেরা গবেষকের তালিকায় স্থান পেয়েছেন পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. নূর আলম। পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা মো.বাবুল হোসেন এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে কালের কণ্ঠকে জানান যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড উইনিভার্সিটির গবেষক জন পি এ ইয়োনিডিসের সহযোগিতায় গত ১০ অক্টোবর বিখ্যাত জার্নাল এলসেভিয়ারে এ তালিকা প্রকাশিত হয়।

ড. নূর আলম চীনের ইউএসটি বিশ্ববিদ্যালয় থেকে ২০২০ সালে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে গণিত বিভাগ থেকে অত্যন্ত কৃতিত্বের সাথে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। এই গবেষকের গবেষণার উপর দুটি বই এবং ১০০ এর অধিক প্রবন্ধ প্রকাশিত হয়েছে।

তাঁর এই অর্জনের অনুভূতি জানতে চাইলে বলেন, “যেকোনো প্রাপ্তিই আনন্দের ও গর্বের। এই অর্জনে আমিও আনন্দ বোধ করছি। এই প্রাপ্তি শুধু আমার একার নয়, এটি পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় পরিবারের। এর মাধ্যমে আমাদের বিশ্ববিদ্যালয়ের র‌্যাঙ্কিং দেশে ও বিদেশে উপরের স্থানে অধিষ্ঠিত হবে। তিনি বলেন, এর ফলে শিক্ষক-শিক্ষার্থীরা আরও বেশি গবেষণায় উৎসাহ বোধ করবে। আর এভাবেই পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গবেষণা ক্ষেত্রে উত্তরোত্তর অগ্রগতি ও উদ্ভাবন সাধিত হবে।”

বিজ্ঞানীদের প্রকাশনা, এইচ ইনডেক্স, সাইটেশন ও অন্যান্য সূচক বিশ্লেষণ করে তালিকাটি প্রস্তুত করা হয়।। স্কোপাস ইনডেক্সড আর্টিকেলকে ভিত্তি হিসেবে ধরে ২২টি বৈজ্ঞানিক ক্ষেত্র এবং ১৭৬টি উপ-ক্ষেত্রে শ্রেণীবদ্ধ করে দুটি ক্যাটাগরিতে প্রাায় ৪ লাখ গবেষককে এই তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে।

দুই ক্যাটাগরি হলো- পুরো পেশাগত জীবন ও এক বছরের গবেষণাকর্ম। পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষক ২০২১ সালের গবেষণাকর্মের জন্য সেরা গবেষকদের তালিকায় স্থান পেয়েছেন। এতে বাংলাদেশ থেকে মোট সেরা গবেষকের সংখ্যা ১৪২ জন; যার মধ্যে সবচেয়ে বেশি আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্রের। প্রতিষ্ঠানটির মোট ১৬ জন গবেষক এই তালিকায় আছেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রয়েছেন সাত শিক্ষক।

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা মো.বাবুল হোসেন এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে বিডি২৪ভিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন ।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.