রেমিট্যান্সে ডলার ১০৭ টাকা, রপ্তানিতে ৯৯ টাকা ৫০ পয়সা

0

বিডি২৪ভিউজ ডেস্ক : প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সের বিপরীতে ডলার কেনার সর্বোচ্চ দর আরও ৫০ পয়সা কমিয়ে ১০৭ টাকা করা হয়েছে। আর রপ্তানি বিল নগদায়নে ৫০ পয়সা বাড়িয়ে করা হয়েছে ৯৯ টাকা ৫০ পয়সা।

সোমবার (২৪ অক্টোবর) থেকে রপ্তানি বিল নগদায়নের নতুন দর কার্যকর হবে। আর রেমিট্যান্সের দর কার্যকর হবে ১ নভেম্বর থেকে। দুয়ের মধ্যে ব্যবধান কমাতে এমন সিদ্ধান্ত নিয়েছে ব্যাংকগুলো। এখনকার মতোই রপ্তানি ও রেমিট্যান্সে ডলার কেনার গড় দরের সঙ্গে এক টাকা যোগ করে আমদানি দায় নিষ্পত্তি করা হবে।

আজ রোববার সন্ধ্যায় ব্যাংকের প্রধান নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স, বাংলাদেশ (এবিবি) ও বৈদেশিক মুদ্রা লেনদেনকারী ব্যাংকের সংগঠন বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশনের (বাফেদা) যৌথ বৈঠকে এমন সিদ্ধান্ত হয়।

রাজধানীর মতিঝিলে সোনালী ব্যাংকের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত বৈঠকে এবিবির চেয়ারম্যান ও ব্র্যাক ব্যাংকের এমডি সেলিম আরএফ হোসেন, বাফেদার চেয়ারম্যান ও সোনালী ব্যাংকের এমডি মো. আফজাল করিমসহ বিভিন্ন ব্যাংকের এমডি উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে সোনালী ব্যাংকের এমডি আফজাল করিম সাংবাদিকদের বলেন, বাজার পরিস্থিতি পর্যালোচনা করে রেমিট্যান্সে ৫০ পয়সা কমিয়ে রপ্তানি বিল নগদায়নে ৫০ পয়সা বাড়ানো হয়েছে। এতে পার্থক্য কমবে। ব্যাংকগুলোর সম্মিলিত সিদ্ধান্তের আলোকে গত দুই মাস ধরে এভাবে দর নির্ধারণের ফলে ডলারের সঙ্গে টাকার বিনিময় হারে অসুস্থ প্রতিযোগিতা বন্ধ হয়েছে।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.