সরকারি ব্যয়ে বিদেশ সফরে নিষেধাজ্ঞা

0

বিডি২৪ভিউজ ডেস্ক : চলমান অর্থনৈতিক সংকটে সরকারের অর্থ সাশ্রয় ও ডলারের ওপর চাপ কমাতে সরকারি ব্যয়ে বিদেশ ভ্রমণের ক্ষেত্রে নতুন নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। এ বিষয়ে আজ বুধবার অর্থ মন্ত্রণালয়ের আর্থিক বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

অর্থ মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে বলা হয়েছে, বর্তমান বৈশ্বিক অর্থনৈতিক প্রেক্ষাপটে সরকারের পরিচালন ও উন্নয়ন বাজেটের আওতায় বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের সব পর্যায়ের কর্মকর্তাদের পরবর্তী আদেশ না দেওয়া পর্যন্ত সব ধরনের বিদেশ সফর বন্ধ থাকবে। বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ, অন্যান্য সরকারি প্রতিষ্ঠান এবং আওতাধীন অধিদপ্তর, পরিদপ্তর, দপ্তর, স্বায়ত্তশাসিত ও আধা স্বায়ত্তশাসিত সংস্থা, পাবলিক সেক্টর করপোরেশন এবং রাষ্ট্রায়ত্ত কোম্পানি এই নির্দেশনার আওতায় থাকবে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, স্বায়ত্তশাসিত ও আধা স্বায়ত্তশাসিত সংস্থা, পাবলিক সেক্টর করপোরেশন এবং রাষ্ট্রায়ত্ত কোম্পানিগুলোর নিজস্ব টাকায়ও বিদেশ সফর করা যাবে না। তবে অন্য কোনো দেশের সরকার, প্রতিষ্ঠান, উন্নয়ন সহযোগী বা বিদেশি বিশ্ববিদ্যালয়ের সম্পূর্ণ অর্থায়নে স্কলারশিপ, ফেলোশিপের অধীনে মাস্টার্স ও পিএইচডি কোর্সে অধ্যয়ন, বিশেষায়িত বা পেশাগত প্রশিক্ষণ বা সেমিনারে অংশ নেওয়া যাবে।

উল্লেখ্য, এর আগে করোনা মহামারি-পরবর্তী অর্থনৈতিক পুনরুদ্ধারকালে বিদেশভ্রমণের এমন নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.