বিশ্বকাপের ট্রফির রেপ্লিকা তৈরী করলো সাকিব

0

পাবনা প্রতিনিধি : আজ শুরু কাতার বিশ্বকাপ ফুটবল খেলা। বিশ্বকাপ জ্বরে কাঁপছে সারা পৃথিবী। খেলায় নিজ দেশের অংশগ্রহণ না থাকলেও, ফুটবল প্রিয় বাংলাদেশীরাও সেই উত্তেজনায় গা ভাসিয়েছে।

আর্জেন্টিনা, ব্রাজিল, ফ্রান্স, জার্মানি, ইটালিসহ নানা দেশের ভক্তরা প্রিয় দল নিয়ে করছেন মাতামাতি।

এবার ফুটবল উৎসবের উন্মাদনায় নিজ হাতে ফিফা বিশ্বকাপ ট্রফির রেপ্লিকা তৈরি করে তাক লাগিয়ে দিয়েছেন আর্জেন্টিনা ভক্ত স্কুল ছাত্র সাকিবুল ইসলাম সাকিব।

কাগজ, আঠা, রঙের সংমিশ্রণে প্রায় এক বছরেরও বেশী সময়ের পরিশ্রমে ট্রফিটি তৈরি করেছেন তিনি। হুবুহু ফিফা ওয়ার্ল্ড কাপ ট্রফির মতো রেপ্লিকাটি দেখতে ছুটে আসছেন আশেপাশের গ্রামের ফুটবলপ্রেমীরা।

সাকিব পাবনার সুজানগর উপজেলার ভবানীপুর গ্রামের তায়নুল ইসলামের ছেলে। সে সুজানগর সরকারি পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ের সপ্তম শ্রেণির ছাত্র।

আলাপকালে সাকিব জানায়, মা সালমা খাতুন শখের বসে কাগজ, কাঠ, কাপড় দিয়ে শৌখিন ফুলদানী ও শিল্পকর্ম তৈরি করেন। তার দেখাদেখি সাকিবের মনেও বিশ্বকাপ ফুটবল ট্রফি তৈরির ইচ্ছা জাগে।ইন্টারনেট থেকে ছবি ও নকশা সংগ্রহ করে লেগে পড়েন বিশ্বকাপ ট্রফি তৈরিতে। একনপর্যায়ে সফল হলে এলাকায় হৈচৈ পড়ে যায়।

সাকিব আরো জানান, ফুটবল বিশ্বকাপে তিনি আর্জেন্টিনার সমর্থক। তার প্রিয় দল এবার যেন ট্রফি জিতে নেয় সে আশা তার। দগ্রামের আর্জেন্টিনা সমর্থকদের উজ্জীবীত করতেই দিনরাত পরিশ্রম করে ট্রফির রেপ্লিকা তৈরি করেছেন তিনি। ট্রফিটি সত্যিকারের বিশ্বকাপ ট্রফির মতোই দেখতে হওয়ায় খুবই খুশি তিনি।

ট্রফির কথা জানাজানি হলে সাকিবের বাড়িতে ভীড় করছে আর্জেন্টিনা ভক্তরা।

সাকিবের বড় ভাই রাকিব হোসেন জানান, বিশ্বকাপের রেপ্লিকা তৈরি করার শুরুর দিকে ঠিকঠাক গুছিয়ে উঠতে পারছিলো না সাকিব। এক পর্যায়ে উৎসাহ হারিয়ে ফেলে কাজ বন্ধ করে দেয়। তখন আমি তাকে ইন্টারনেটের সহযোগিতায় নকশা সংগ্রহ করে দেই। কঠোর পরিশ্রমে সে ট্রফির রেপ্লিকা তৈরীতে সফল হওয়ায় আমি খুবই আনন্দিত।

রাকিব বলেন, আমি ব্রাজিলের সাপোর্টার। সাকিব আর্জেন্টিনার সমর্থকদের নিয়ে ট্রফি হাতে মিছিল করে বেড়াচ্ছে। এ নিয়ে আমাদের দুই ভাইয়ের হাসি তামাশা চলছে। আমি চাই সত্যিকার অর্থেই বাংলাদেশের ফুটবল দল, বিশ্বকাপ ট্রফি বাংলাদেশে নিয়ে আসুক।

সাকিবের প্রতিবেশী সজিব ইসলাম বলেন, সাকিবের তৈরি বিশ্বকাপ ট্রফি নিয়ে আমাদের এলাকায় হৈ চৈ পড়ে গেছে। দূর দূরান্তের মানুষ দেখতে আসছে। আমাদের খুবই আনন্দ হচ্ছে। যেনো সত্যিকারের ফুটবল বিশ্বকাপ আমাদের গ্রামে চলে এসেছে।

সুজানগর উপজেলা চেয়ারম্যান শাহীনুজ্জামান শাহীন বলেন, বাঙালি জাতি ফুটবল প্রেমী। গ্রামাঞ্চলে বিশ্বকাপ ফুটবলের আনন্দ মাস জুড়ে উৎসবে রূপ নেয়। সাকিবের বানানো বিশ্বকাপ ট্রফির রেপ্লিকা সে আনন্দকে আরো বাড়িয়ে দিয়েছে। যদিও আমি ট্রফিটি এখনও দেখিনি। সময় করে ট্রফিটি দেখতে যাবো।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.