নানা আয়োজনে কাপ্তাইয়ে শান্তিচুক্তির ২৫ বছর পূর্তি উদযাপন

0

মাহফুজ আলম,কাপ্তাই ( রাঙামাটি) থেকে : পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তির ২৫ বছর পূর্তিতে ৪১ বিজিবির ওয়াগ্গা জোন এবং কাপ্তাই ৫৬ ব্যাটালিয়নের কাপ্তাই জোনের উদ্যোগে নানা আয়োজনের মধ্য দিয়ে পৃথক পৃথক ভাবে শান্তিচুক্তির ২৫ বছর পূর্তি উদযাপন হয়েছে। এই উপলক্ষে অনুষ্ঠিত হয় বণার্ঢ্য র‍্যালি, আলোচনা সভা এবং ফ্রি মেডিকেল ক্যাম্প চালু করা হয়।

দিবসটি উপলক্ষে শুক্রবার (২ ডিসেম্বর) সকাল সাড়ে ৯টায় কাপ্তাই উপজেলা সদর থেকে একটি র‍্যালী বের করা হয়। র‍্যালিটী কাপ্তাই সড়ক প্রদক্ষিণ করে ওয়াগ্গা প্যানারোমা জুম রেস্তোরায় এসে শেষ হয়।

র‍্যালিতে স্থানীয় বিভিন্ন শ্রেণী পেশার লোকজন অংশ নেন।পরে এক সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এতে বক্তব্য রাখেন কাপ্তাই ৪১ বিজিবির কমান্ডিং অফিসার লে.কর্ণেল সাব্বির আহমেদ ,কাপ্তাই উপজেলা চেয়ারম্যান মোঃ মফিজুল হক, কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মুনতাসির জাহান, কাপ্তাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ জসীম উদ্দীন, চন্দ্রঘোনা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ইকবাল বাহার চৌধুরী, কাপ্তাই ৮ আনসার ব্যাটালিয়ন এর সহকারি পরিচালক আল আমিন,

এসময় বক্তারা বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর শেখ হাসিনার নেতৃত্বে ১৯৯৭ সালের ২ ডিসেম্বর যেই শান্তি চুক্তি সম্পাদিত হয়েছিলো, তার ফলে আজ পাহাড়ে শান্তির সুবাতাস বইছে এবং পার্বত্য অঞ্চলে জীবনযাত্রার মান উন্নতি ঘটেছে।

এদিকে দিবসটি উপলক্ষে ৪১ বিজিবির উদ্যোগে ওয়াগ্গা রামছড়ি পাড়ায় ফ্রি মেডিকেল ক্যাম্প পরিচালনা করা হয়। ৪১ বিজিবির মেডিকেল অফিসার মেজর কাজী সামিউর রহমান এই মেডিকেল ক্যাম্প পরিচালনা করেন। এইসময় ৫০ জন রোগীকে চিকিৎসা ও বিনামূল্যে ঔষধ বিতরণ করা হয়।

এছাড়াও শান্তি চুক্তির স্বাক্ষরের ২৫ তম বর্ষপূর্তি উদযাপন উপলক্ষে কাপ্তাই ৫৬ বেঙ্গলের কাপ্তাই জোনের আয়োজন শুক্রবার সকালে বর্ণাঢ্য র‍্যালী এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

কাপ্তাই উচ্চ বিদ্যালয় চত্বরে জোন অধিনায়ক লেঃ কর্নেল মোঃ নূর উল্লাহ জুয়েল শান্তির দূত পায়রা অবমুক্ত ও বেলুন উড়িয়ে র‍্যালীর উদ্বোধন করেন। এরপর বর্ণিল সাজে সজ্জিত হয়ে নানা শ্রেণী পেশা মানুষের উপস্থিতিতে র‍্যালীটি কাপ্তাই সড়ক প্রদক্ষিণ করে নতুনবাজার হয়ে কাপ্তাই জোন সদর শহীদ আফজল হক হল রুমে এসে শেষ হয় ।

পরে আলোচনা সভায় জোন অধিনায়ক ছাড়াও অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন রাঙামাটি জেলা পরিষদ সদস্য অংসুই ছাইন চৌধুরী, ৪ নং কাপ্তাই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রকৌশলী আব্দুল লতিফ,
হেডম্যান, কারবারি, এছাড়াও আলোচনা সভায় স্কুল শিক্ষক, শিক্ষার্থী সহ বিভিন্ন পদবির সদস্যরা উপস্থিত ছিলেন।।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.