বাংলাদেশিদের জন্য দেড়গুণের বেশি শিক্ষাবৃত্তি বাড়াল রাশিয়া

0

বিডি২৪ভিউজ ডেস্ক : ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে বৃত্তি বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য বৃত্তির পরিমাণ দেড়গুণেরও বেশি বাড়িয়েছে রাশিয়া। ঢাকায় রাশিয়ান হাউজে সোমবার (২৬ ডিসেম্বর) এক সেমিনারে এ তথ্য জানানো হয়। রাশিয়ায় বৃত্তি পাওয়ার সম্ভাবনাসহ ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে রাশিয়ায় পড়ালেখার সুযোগ সম্পর্কে জানাতে রাশিয়ান হাউজ ওই সেমিনারের আয়োজন করে।

সেমিনারে ঢাকায় রাশিয়ান হাউসের প্রধান ম্যাক্সিম দোব্রোখোতভ্ বলেন, গত বছর ৭০টি বৃত্তি বরাদ্দ ছিল। রাশিয়ায় উচ্চশিক্ষায় বাংলাদেশিদের ব্যাপক আগ্রহের কারণে বৃত্তির সংখ্যা এখন ১১০-এ উন্নীত করা হয়েছে। তিনি রাশিয়ায় শিক্ষা ব্যবস্থার হালনাগাদ তথ্য-উপাত্ত দেন।

এছাড়া তিনি অনলাইন প্ল্যাটফর্ম (https://education-in-russia.com) এ আবেদন প্রক্রিয়া এবং প্রার্থীদের শিক্ষাসংক্রান্ত প্রয়োজনীয় নথি জমা দেওয়া সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরেন।

অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন শিক্ষা বিভাগের ইনচার্জ সৈয়দ বজলুল হাসান। তিনি নিশ্চিত করেন, বাংলাদেশিরা বিশ্বমানের উচ্চশিক্ষার জন্য রাশিয়ার যে কোনো বিশ্ববিদ্যালয়ে পড়তে পারেন। তিনি রাশিয়ার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে পড়ালেখার পর বর্তমানে বিভিন্ন সরকারি সংস্থায়, বেসরকারি কম্পানি এবং উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে বিভিন্ন উচ্চ পদে অধিষ্ঠিত তথ্য তুলে ধরেন এবং সম্ভাবনার কথা জানান। তিনি ঢাকায় রাশিয়ান হাউসে রাশিয়ান ভাষা কোর্সের সুযোগ গ্রহণেরও আহবান জানান।

বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শতাধিক শিক্ষার্থী সেমিনারে উপস্থিত ছিলেন। বৃত্তির সংখ্যা বৃদ্ধির জন্য তারা ঢাকায় রাশিয়ান হাউসের পরিচালক ও রাশিয়ার সরকারকে ধন্যবাদ জানান।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.