জ্ঞানভিত্তিক সমাজ প্রতিষ্ঠাই সরকারের লক্ষ্য: প্রধানমন্ত্রী

0

বিডি২৪ভিউজ ডেস্ক : শুক্রবার (৩০ ডিসেম্বর) মুক্তিযোদ্ধা ক্যাপ্টেন শেখ কামাল জাতীয় জুনিয়র ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপ উপলক্ষে দেয়া এক বাণীতে তিনি বাংলাদেশ ব্যাডমিন্টন ফেডারেশনের তত্ত্বাবধানে এবং ফেনী জেলা ক্রীড়া সংস্থার ব্যবস্থাপনায় ‘মুক্তিযোদ্ধা ক্যাপ্টেন শেখ কামাল জাতীয় জুনিয়র (অনূর্ধ্ব ১৪ ও অনূর্ধ্ব ১৮) ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপ-২০২২’ অনুষ্ঠিত হওয়ায় সন্তোষ প্রকাশ করেন। তিনি এ আয়োজনের সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে শুভেচ্ছা জানান।

প্রধানমন্ত্রী বলেন, ‘সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র শেখ কামাল ছিলেন বহুমাত্রিক প্রতিভার অধিকারী তারুণ্যেরও রোল মডেল ও স্বাধীন বাংলাদেশের ক্রীড়া জগতের এক উজ্জ্বল নক্ষত্র। তিনি একাধারে যেমন ছিলেন দেশের সেরা ক্রীড়া সংগঠক এবং ক্রীড়াবিদ, তেমনি ছাত্র হিসেবেও তিনি ছিলেন অত্যন্ত মেধাবী। দেশ স্বাধীনের আগেই তিনি আবাহনী সমাজকল্যাণ সংস্থা গঠন করেন। মুক্তিযুদ্ধ থেকে ফিরে এসে আবাহনী ক্রীড়াচক্র প্রতিষ্ঠা করেন। ফুটবলের পাশাপাশি আবাহনী ক্রীড়াচক্রের অধীন তিনি হকি, ক্রিকেট এবং টেবিল টেনিস দলও গঠন করেন। তিনি খেলোয়াড়দের আধুনিক পোশাক এবং ক্রীড়াসামগ্রী সরবরাহ করতেন। খেলাধুলায় উন্নত প্রশিক্ষণের জন্য স্বাধীন দেশে প্রথম ব্রিটিশ কোচ নিয়োগ করেন। একপর্যায়ে তিনি আবাহনী ক্রীড়াচক্রের জেলা শাখা প্রতিষ্ঠার সিদ্ধান্ত গ্রহণ করেন। তিনি খেলোয়াড়দের স্বাবলম্বী করার উদ্যোগ গ্রহণের পাশাপাশি তাদের জন্য অবসর ভাতা প্রদানেরও উদ্যোগ গ্রহণ করেন। তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নিকট ১০ লাখ টাকার অনুদান নিয়ে “খেলোয়াড় কল্যাণ তহবিল” গঠন করেন।

তিনি বলেন, ‘বাংলাদেশ আওয়ামী লীগ ২০০৯ সালে সরকার গঠনের পর থেকে দেশের প্রায় প্রতিটি জেলা ও বিভাগ পর্যায়ে আধুনিক সুযোগ-সুবিধা সংবলিত ক্রীড়া অবকাঠামো, ইনডোর ও আউটডোর স্টেডিয়াম তৈরি করেছে। এ ছাড়া খেলাধুলার মান উন্নয়নের জন্য প্রতিটি উপজেলায় “শেখ রাসেল মিনি স্টেডিয়াম” নির্মাণ কার্যক্রম চলমান রয়েছে। ১২৫টি উপজেলায় স্টেডিয়াম নির্মাণকাজ ইতোমধ্যে সম্পন্ন হয়েছে, বাকি উপজেলাসমূহে নির্মাণকাজ দ্রুত এগিয়ে যাচ্ছে।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.