এলডিসি সম্মেলনে যোগ দিতে কাতার যাচ্ছেন প্রধানমন্ত্রী

0

বিডি২৪ভিউজ ডেস্ক : পঞ্চম এলডিসি সম্মেলনে যোগ দিতে আগামী ৪ মার্চ কাতার সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কাতারের রাজধানী দোহায় ৫ থেকে ৯ মার্চ এ সম্মেলন অনুষ্ঠিত হবে। সেখানে এলডিসি উত্তরণে বাংলাদেশকে বৈশ্বিক সহযোগিতার আহ্বান জানাবেন প্রধানমন্ত্রী।

এটিই হবে এলডিসি দেশ হিসেবে বাংলাদেশের শেষ এলডিসি শীর্ষ সম্মেলন। কারণ, ২০২৬ সাল নাগাদ বাংলাদেশের এলডিসি থেকে উত্তরণ হবে। করোনা মহামারি ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বিশ্ব অর্থনীতিতে বিপর্যয় নিয়ে এসেছে। এতে এলডিসি ও উন্নয়নশীল দেশগুলো সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

এটি অর্থনৈতিক প্রবৃদ্ধির গতি মন্থর ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের জন্য ওই দেশগুলোর জন্য বড় ধরনের বাধা হিসেবে আবির্ভূত হয়েছে। বাংলাদেশ এই বিষয়গুলো সম্মেলনে উত্থাপন করবে। এ ছাড়া ২০২৬ সালের পরেও বাংলাদেশ যে বাণিজ্য সুবিধা এখন এলডিসি হিসাবে উপভোগ করছে- তা অব্যাহত রাখতে উন্নত দেশগুলোর সমর্থন চাইবে।

গণমাধ্যমে সাপ্তাহিক ব্রিফিংকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পাবলিক ডিপ্লোমেসি শাখার মহাপরিচালক সেহেলী সাবরীন বলেন, সম্মেলনের ফাঁকে প্রধানমন্ত্রী কাতারের আমির তামিম বিন হামাদ আল ছানি ও প্রধানমন্ত্রী খালিদ বিন খালিফা বিন আব্দুল আজিজ আল ছানির সঙ্গে দেখা করবেন। তিনি রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জেরে জ্বালানি মূল্যবৃদ্ধি পাওয়ায় জ্বালানি তেলের ক্ষেত্রে কাতারের সহায়তা চাইতে পারেন।

সম্মেলন চলাকালে তিনি জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেসের সঙ্গেও বৈঠক করবেন। সেহেলী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সফরকালে অত্যন্ত ব্যস্ত সময় অতিবাহিত করবেন। কারণ ৫ মার্চ সকালেই শীর্ষ সম্মেলনের ‘উদ্বোধনী পূর্ণাঙ্গ অধিবেশনে’ বিশেষ অতিথি বক্তা হিসেবে তার ভাষণ দেওয়ার কথা। এই অধিবেশনে জাতিসংঘ মহাসচিব অ্যান্থোনি গুতেরেস, জাতিসংঘ সাধারণ পরিষদের প্রেসিডেন্ট সাবা কোরিসি এবং মালয়ের প্রেসিডেন্ট ও স্বল্পোন্নত দেশসমূহের (এলডিসি) বর্তমান চেয়ারপার্সন ড. লাজারাস কারথে চকয়েরারও ভাষণ দেওয়ার কথা রয়েছে। প্রধানমন্ত্রী একই দিন বিকেলে সম্মেলনের ফাঁকে স্বল্পোন্নত দেশ থেকে উত্তোরণের পথে থাকা বাংলাদেশ, নেপাল এবং লাও পিডিআর- এই তিন এশীয় দেশ আয়োজিত “২০২১ সালের উত্তোরণ দলের জন্য টেকসই ও সহজ পথ” শীষর্ক এক অনুষ্ঠানে ভাষণ দিবেন।

৬ মার্চ সকালে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন এবং বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটির (বিডা) যৌথ আয়োজনে “বাংলার বাঘের উত্থান : বাংলাদেশের বাণিজ্য ও বিনিয়োগ সম্ভাবনা” শীষর্ক এক ব্যবসায়িক সম্মেলনে প্রধান অতিথির ভাষণ দেবেন শেখ হাসিনা। একই দিনে বিকেলে সম্মেলনের ফাঁকে বাংলাদেশ আয়োজিত “স্বল্পোন্নত দেশে স্মার্ট ও ইনোভেটিভ সোসাইটির জন্য গবেষণা ও উন্নয়নে বিনিয়োগ” শীর্ষক এক সেমিনারে যোগ দেবেন তিনি। মিশর, সিঙ্গাপুর ও এস্তোনিয়ার মন্ত্রী পযার্য়ের প্রতিনিধিরা এতে যোগ দেবেন। ডব্লিউটিও, ইউএন, টেক ব্যাংক ফর এলডিসি, ওইসিডিসহ কয়েকটি আন্তর্জাতিক সংস্থার উচ্চ পযার্য়ের কর্মকর্তারাও এই অনুষ্ঠানে যোগ দেবেন। প্রধানমন্ত্রী একই দিনে সন্ধ্যায় ইরাক, জর্ডান, লেবানন এবং তুরস্কের সমন্বয়ে গঠিত জিসিসি দেশসমূহের বাংলাদেশ রাষ্ট্রদূতদের আয়োজিত ‘আঞ্চলিক দূত সম্মেলন’এ যোগ দেবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৭ মার্চ সকালে কো-চেয়ার হিসেবে “আন্তর্জাতিক বাণিজ্য ও আঞ্চলিক সংহতিতে স্বল্পোন্নত দেশসমূহের অংশগ্রহণ বৃদ্ধি” শীর্ষক উচ্চ পযার্য়ের এক গোল টেবিল বৈঠকে যোগ দেবেন। প্রধানমন্ত্রী একই দিন বিকেলে সম্মেলনের ফাঁকে “গ্লোবাল পাটনারশিপ ফর স্মুথ অ্যান্ড সাসটেইনেবল গ্রাজুয়েশন : মার্চিং টুওয়ার্ডস স্মার্ট বাংলাদেশ” শীষর্ক বাংলাদেশ আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দিবেন। অনুষ্ঠানে ডেনমার্কের প্রধানমন্ত্রী, আঙ্কটাড জেনারেল সেক্রেটারি এবং ডব্লিউটিও, ইউএনআইডিও এবং ওইসিডিসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার উচ্চ পদস্থ কর্মকর্তারা যোগ দেবেন। প্রধানমন্ত্রী একই দিন সন্ধ্যায় কাতারে বসবাসকারী প্রবাসী বাংলাদেশিদের আয়োজিত এক অনুষ্ঠানে যোগ দিবেন। ৮ মার্চ দেশের উদ্দেশে কাতার ত্যাগ করার কথা রয়েছে প্রধানমন্ত্রীর।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.