জাতীয় গ্রিডে যুক্ত হলো আদানির বিদ্যুৎ

0

বিডি২৪ভিউজ ডেস্ক : জাতীয় গ্রিডে যুক্ত হলো আদানির বিদ্যুৎ। বৃস্পতিবার সন্ধ্যা থেকে আদানির বিদ্যুৎ সরবরাহ শুরু হয়েছে। সন্ধ্যা ৭টা ৩৮ মিনিটে বাংলাদেশের গ্রিডের সঙ্গে আদানির বিদ্যুৎ সংযুক্ত হয়।

পিজিসিবির মুখপাত্র এবিএম বদরুদ্দোজা সুমন বলেন, সন্ধ্যা থেকে আদানির বিদ্যুৎ বাংলাদেশের গ্রিডে যুক্ত হয়েছে। প্রাথমিক পর্যায়ে ২৫ মেগাওয়াট আসছে। পর্যায়ক্রমে বাড়বে।

দুটি ইউনিটের কেন্দ্রের ক্ষমতা ১ হাজার ৪৯৮ মেগাওয়াট। এর মধ্যে ৭৫০ মেগাওয়াটের একটি কেন্দ্র উৎপাদনে এসেছে। অন্য ইউনিটের উৎপাদন এ বছরেই আসার কথা।

আদানির বিদ্যুতের দাম ও কয়লার মূল্য নিয়ে স্বাক্ষরিত চুক্তি নিয়ে গত কয়েক মাস ধরে বিতর্ক চলছে দেশে-বিদেশে। এ বিষয়ে পিডিবি ও আদানির মধ্যে আলোচনা চলছে ৷ গত ২৩ ফেব্রুয়ারি আদানি পাওয়ারের ব্যবস্থাপনা পরিচালকসহ একটি প্রতিনিধি দল ঢাকায় আসে ৷ আগামী ১৩ মার্চ বাংলাদেশের একটি প্রতিনিধি দল ভারতে যাবে তাদের সঙ্গে আলোচনা করতে।

আদানির কেন্দ্রটি ভারতের ঝাড়খন্ডের কোড্ডা জেলায় অবস্থিত। সেখান থেকে সঞ্চালন লাইনের মাধ্যমে বিদ্যুৎ আসবে চাঁপাইনবাবগঞ্জের রোহানপুরে। সেখান থেকে যাবে বগুড়াতে। ঝাড়খন্ডের বিদ্যুৎ কেন্দ্রটি থেকে সঞ্চালনের জন্য মোট ২৪৪ কিলোমিটার সঞ্চালন লাইন নির্মাণ করা হয়। এর মধ্যে ভারতে ১০৮ কিলোমিটার এবং বাংলাদেশে ১৩৬ কিলোমিটার সঞ্চালন লাইন রয়েছে।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.