১০ বছরে তিনগুণ বেড়েছে মাথাপিছু আয়: প্রধানমন্ত্রী

0

বিডি২৪ভিউজ ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিগত ১৪ বছরে ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের আমলে বাংলাদেশে ব্যাপক অর্থনৈতিক অগ্রগতি সাধিত হয়েছে। মাত্র ১০ বছরে তিনগুণ বেড়েছে মাথাপিছু আয়।

শনিবার সকালে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইর সুবর্ণজয়ন্তী উপলক্ষে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে আয়োজিত ‘বাংলাদেশ বিজনেস সামিট-২০২৩’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

এসময় প্রধানমন্ত্রী বলেন, মাথাপিছু আয় এক দশকে তিনগুণ বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৮২৪ মার্কিন ডলারে। জিডিপির আকার বেড়েছে। ২০০৬ সালে দারিদ্র্যের হার ছিল ৪১ দশমিক ৫ শতাংশ যা ২০ শতাংশে নামিয়ে আনতে সক্ষম হয়েছি।

সরকার প্রধান বলেন, ২০০৯ সালে দ্বিতীয়বার সরকার গঠন করে আওয়ামী লীগ। এরপর থেকে বিগত ১৪ বছরে বাংলাদেশকে বিশ্বের দ্রততমবর্ধনশীল অর্থনৈতিক দেশগুলোর একটিতে পরিণত করতে সক্ষম হয়েছি। তিনি আরও বলেন, একসময়কার বাংলাদেশ দারিদ্র্যপীড়িত, বন্যা, খরা ও প্রাকৃতিক দুর্যোগের দেশ বলে পরিচিতি পেত। এখন সেই অবস্থা নেই। এখন বাংলাদেশ বিশ্বের ৩৫তম বৃহত্তম অর্থনীতির দেশ। উন্নয়নের রোল মডেল

এছাড়া বাংলাদেশকে নিজের দেশ মনে করে বিদেশি বিনিয়োগকারীদের বিনিয়োগে আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে যেকোনো পরিস্থিতি মোকাবিলা করে উন্নয়ন অগ্রযাত্রা অব্যাহত রাখতে ব্যবসায়ীদের প্রস্তুতি নেওয়ার আহ্বান জানান প্রধানমন্ত্রী। এক্ষেত্রে সরকার সব ধরনের সুযোগ-সুবিধা নিশ্চিত করবে বলেও আশ্বস্ত করেন তিনি। পরে দেশের অর্থনীতি বিকাশে অবদানের জন্য বেসরকারি খাতের উদ্যোক্তদের প্রতি কৃতজ্ঞতা জানান। ব্যবসায়ীদের আহ্বান জানান, দ্রব্যমূল্য নাগালে রাখার উপায় বের করতে। না হলে নিজেদের বাজার হারিয়ে যাওয়ারও আশঙ্কা প্রকাশ করেন শেখ হাসিনা।

তিনি বলেন, বেসরকারি খাতের বিনিয়োগকারীদের জন্য রপ্তানি ৬০ বিলিয়ন ডলারে উন্নীত হয়েছে। ২০৪০ সালে বাংলাদেশ ট্রিলিয়ন ডলার অর্থনীতির দেশে পরিণত হবে। ২০৩০ সালে বিশ্বে নবম বৃহত্তম ভোক্তা বাজারে পরিণত হবে বাংলাদেশ-২০২৫ সাল নাগাদ ডিজিটাল খাতে বাংলাদেশের ৫ বিলিয়ন ডলার রপ্তানি আয় আসবে।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.