রূপপুর এনপিপি প্রথম ইউনিটঃ নির্ধারিত সময়ের আগেই সম্পন্ন হলো বহিঃসুরক্ষা দেয়ালের কংক্রীট ঢালাই

0

নিজস্ব প্রতিনিধি : রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের রিয়্যাক্টর ভবণের বহিঃসুরক্ষা দেয়ালের (আউটার কন্টেইনমেন্ট) ডোম অংশের কংক্রীট ঢালাইয়ের কাজ নির্ধারিত সময়ের ৪৫দিন আগেই সম্পন্ন হয়েছে। এর মধ্য দিয়ে সম্পন্ন হলো পুরো বহিঃসুরক্ষা দেয়ালের কংক্রীট ঢালাই। পুরো প্রক্রিয়ারটির জন্য ১৫৫দিন সময় নির্ধারিত থাকলেও তা ১১০দিনেই সম্পন্ন করা সম্ভব হয়েছে। শিডিউল অনুযায়ী ১৫ এপ্রিল ২০২৩ তারিখ কাজটি সম্পন্ন হবার কথা ছিল।

ডোম অংশের ঢালাইয়ে ব্যবহৃত হয়েছে ১,৩৮৩ঘনফুট কংক্রীট। ৪৪জন বাংলাদেশী সহ ৬৫জন বিশেষজ্ঞ এ কাজে অংশগ্রহণ করেন।

বহিঃসুরক্ষা দেয়ালটির ঢালাই নির্ধারিত সময়ের পূর্বেই সম্পন্ন হবার ফলে ডিজাইন অবস্থানে স্বয়ংক্রিয় তাপ অপসারণ ব্যবস্থায় অন্তর্ভূক্ত ডিফ্লেকটরের অভ্যন্তরীণ ও বহির্ভাগের স্টীল কাঠামো স্থাপনের কাজও সময়ের আগেই সম্পন্ন করা সম্ভব হয়েছে। এই জটিল প্রক্রিয়াটি দুই ধাপে সম্পন্ন হয়।

এতমস্ত্রয়এক্সপোর্ট (এএসই) ভাইস-প্রেসিডেন্ট এবং রূপপুর এনপিপি নির্মান প্রকল্পের পরিচালক আলেক্সী দেইরী এ প্রসঙ্গে বলেন, “ডিফ্লেকটর স্থাপনের মধ্য দিয়ে হীট এক্সচেঞ্জার, হীট এক্সচেঞ্জিং মডিউল কেসিং, এবং স্বয়ংক্রিয় তাপ অপসারণ ব্যবস্থার এয়ারডাক্টের স্থাপন কাজের সুযোগ সৃষ্টি হয়েছে”।

রূপপুর পারমানবিক বিদ্যুৎ প্রকল্পের জেনারেল ডিজাইনার ও কন্টাক্টর রাশিয়ার রসাটম কর্পোরেশনের প্রকৌশল শাখা। প্রকল্পটিতে দু’টি ইউনিট স্থাপিত হবে, প্রতিটির উৎপাদন ক্ষমতা ১,২০০ মেগাওয়ার্ট। প্রতিটি ইউনিটে থাকছে ৩+ প্রজন্মের রুশ ভিভিইআর রিয়্যাক্টর, যেগুলো সকল আন্তর্জাতিক নিরাপত্তা চাহিদা পূরণে সক্ষম।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.