চুক্তিভিত্তিক চাষাবাদে বাংলাদেশিদের জমি দিতে রাজি মৌরিতানিয়া

0

বিডি২৪ভিউজ ডেস্ক : বাংলাদেশের উদ্যোক্তা ও ব্যবসায়ীদের জন্য চুক্তিভিত্তিক চাষাবাদ তথা কন্ট্রাক্ট ফার্মিংয়ের প্রস্তাবকে স্বাগত জানিয়ে জমি দিতে রাজি হয়েছে আফ্রিকার দেশ মৌরিতানিয়া।

সোমবার (২৭ মার্চ) আলজেরিয়ার বাংলাদেশ দূতাবাস এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়। দূতাবাস জানায়, সম্প্রতি বাংলাদেশের অনাবাসিক রাষ্ট্রদূত মোহাম্মদ জুলকার নায়েন মৌরিতানিয়ার কৃষিমন্ত্রী ইয়াহিয়া আহমেদ আল ওয়াগফের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন। বৈঠকে রাষ্ট্রদূত মৌরিতানিয়ার কৃষিমন্ত্রীকে বাংলাদেশিদের জন্য কন্ট্রাক্ট ফার্মিংয়ের প্রস্তাব দিলে স্বাগত জানান তিনি।

মৌরিতানিয়ার কৃষিমন্ত্রী বলেন, খাদ্য নিরাপত্তা অর্জনের লক্ষ্যে আগামীতে বাংলাদেশ ও মৌরিতানিয়া নিবিড়ভাবে কাজ করবে। তিনি বাংলাদেশের সামগ্রিক উন্নয়নে সঠিক নেতৃত্বের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিবাদন জানান এবং বাংলাদেশিদের কঠোর পরিশ্রমী উল্লেখ করে বলেন, এ বছরের এপ্রিলের মধ্যে মৌরিতানিয়া দক্ষিণাঞ্চলের চাষযোগ্য বিশাল ভূখণ্ড বেসরকারি খাতে ছেড়ে দেওয়ার যে উদ্যোগ গ্রহণ করেছে, তা বাংলাদেশি ব্যবসায়ী ও উদ্যোক্তাদের জন্য সম্ভাবনাময় সুযোগ সৃষ্টি করবে।

এক্ষেত্রে তিনি সর্বাধুনিক প্রযুক্তি প্রয়োগের ওপরে বিশেষ গুরুত্ব দিয়ে বলেন, এটি মৌরিতানিয়ায় বিদ্যমান প্রাকৃতিক কৃষি সম্পদ আহরণের পরিবর্তে বাণিজ্যিক কৃষি কার্যক্রম বাস্তবায়নের পথকে সুগম করবে।

মৌরিতানিয়ার বিনিয়োগ বোর্ডের সৌজন্যে বাংলাদেশের রাষ্ট্রদূত দেশটির দক্ষিণাঞ্চল সেনেগাল নদীবিধৌত রোসো ও বুগার বিশাল সমতল ভূখণ্ড পরিদর্শন করেন।

এ অঞ্চলে গম, ভুট্টা, ধান, তরমুজ চাষাবাদসহ বিভিন্ন প্রকারের পশুসম্পদ পালনের সম্ভাবনা ও সুযোগ রয়েছে। ইতোমধ্যে সেখানে সৌদি আরবের একটি কোম্পানি পেয়াজ, রসুন, তরমুজ উৎপাদন করছে এবং তা ইউরোপের বাজারে রপ্তানি করছে।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.