বিশ্ব ব্যাংকের অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী

0

বিডি২৪ভিউজ ডেস্ক : বাংলাদেশের সঙ্গে বিশ্ব ব্যাংকের সম্পর্কের সুবর্ণজয়ন্তী উপলক্ষে এক অনুষ্ঠানে যোগ দিতে জাপান সফর শেষে যুক্তরাষ্ট্রে যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে তার উপস্থিতিতে ২২৫ কোটি ডলারের ঋণ চুক্তি হতে পারে বলে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন।

বর্তমান বিনিময় হার অনুযায়ী বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ প্রায় ২৪ হাজার কোটি টাকা। বাজেট সহায়তাসহ পাঁচ প্রকল্পের বিপরীতে এই ঋণ পেতে পারে বাংলাদেশ। অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) একজন কর্মকর্তা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ওয়াশিংটনে বিশ্ব ব্যাংকের সদরদপ্তরে ওই অনুষ্ঠান হবে। সেখানে প্রধানমন্ত্রীর উপস্থিতিতে দুই পক্ষের মধ্যে এই ঋণ চুক্তি হতে পারে।”

বাংলাদেশের সঙ্গে সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে আগামী ১ মে ওয়াশিংটনে ওই অনুষ্ঠানের আয়োজন করবে। তাতে যোগ দিতে গত মার্চ মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানান বিশ্ব ব্যাংক গ্রুপের প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস।

আসন্ন রোজার ঈদের পর ২৫ এপ্রিল জাপান সফরে রওনা হবেন প্রধানমন্ত্রী। সেখান থেকেই তিনি সরাসরি ওয়াশিংটনে যাবেন বলে তার উপ প্রেস সচিব হাসান জাহিদ তুষার জানান।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “প্রধানমন্ত্রী ৪ মে পর্যন্ত ওয়াশিংটনে অবস্থান করবেন এবং বিশ্ব ব্যাংক আয়োজিত সুবর্ণজয়ন্তীসহ বিভিন্ন অনুষ্ঠানে যোগ দেবেন। এরপর লন্ডন হয়ে তার দেশে ফেরার কথা রয়েছে।”

চুক্তি বা ঋণের অংক নিয়ে বিশ্ব ব্যাংকের তরফ থেকে আনুষ্ঠানিক কোনো বক্তব্য পাওয়া যায়নি। তবে ১ মের অনুষ্ঠানের জন্য ২৩ এপ্রিল বিশ্ব ব্যাংকের ঢাকা কার্যালয়ের প্রতিনিধি দল ওয়াশিংটনের উদ্দেশ্যে যাত্রা করবে বলে এ সংস্থার একজন কর্মকর্তা জানিয়েছেন।

ইআরডির একজন কর্মকর্তা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেছেন, ‘এক্সিলারেটিং ট্রান্সপোর্ট অ্যান্ড ট্রেড কানেক্টিভিটি ইন ইস্টার্ন সাউথ এশিয়া-বাংলাদেশ (প্রথম পর্যায়); ‘ভাঙন থেকে নদীতীর রক্ষা এবং বন্যা নিয়ন্ত্রণ’; ‘রেজিলিয়েন্ট ইনফ্রাস্ট্রাকচার ফর অ্যাডাপটেশন অ্যান্ড ভালনারেবিলিটি রিডাকশন (রিভার)’; বাজেট সহায়তার আওতায় ‘সবুজ ও জলবায়ু সহনশীল উন্নয়ন’ প্রকল্প এবং সাসটেইনেবল মাইক্রো এন্টারপ্রাইজ অ্যান্ড রেসিলিয়েন্ট ট্রান্সফরমেশন’ শীর্ষক প্রকল্প মিলিয়ে মোট ২২৫ কোটি ডলারের চুক্তি হতে পারে।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.