ভারত-বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্ক বহুমুখী : প্রণয় ভার্মা

0

বিডি২৪ভিউজ ডেস্ক : ভারতীয় হাইকমিশন পতেঙ্গা সমুদ্র সৈকতে ‘জি ২০ মেগা বিচ ক্লিন আপ’ শীর্ষক একটি সমুদ্র সৈকত সাফাই কার্যক্রম পরিচালনা করেছে। স্থানীয় সংস্থাসমূহকে সঙ্গে নিয়ে গতকাল এই কার্যক্রম পরিচালনা করা হয়। ভারতের জি ২০ প্রেসিডেন্সির আচরণবিধির অধীনে আয়োজিত এক ঘণ্টাব্যাপী কর্মসূচিতে বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এমপি। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সবসময় জলবায়ু ইস্যুতে সম্মুখসারিতে রয়েছে। তিনি উপকূলীয় ও সামুদ্রিক দূষণের বিরুদ্ধে লড়াইয়ের প্রয়োজনীয়তার প্রতি বিশ্বব্যাপী মনোযোগ আকর্ষণের সহায়ক হিসেবে ভারত সরকারের এই উদ্যোগ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলেও মন্তব্য করেন। তিনি ভারত সরকারের এই কার্যক্রমের প্রশংসা করেন।

বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার প্রণয় ভার্মা বলেন, ভারতের জি২০ প্রেসিডেন্সি চলাকালে অতিথি রাষ্ট্র হিসেবে অংশগ্রহণের জন্য ভারতের আমন্ত্রণ বাংলাদেশের গ্রহণ করা উভয় দেশের বিস্তৃত ও সুগভীর অংশীদারিত্বের প্রতিফলন। তিনি বলেন, ভারত–বাংলাদেশ দ্বিপাক্ষিক সম্পর্ক হচ্ছে বহুমুখী এবং সেটা যৌথ প্রাকৃতিক বাস্তুতন্ত্রের সুরক্ষাসহ সুবিস্তৃত নানা ক্ষেত্রে সক্রিয় সহযোগিতার মাধ্যমে প্রকাশিত হয়। তিনি উপকূলীয় ও সামুদ্রিক আবাসস্থলের সংরক্ষণ ও সুরক্ষায় এই সম্মিলিত প্রচেষ্টা আমাদের দুই দেশের যৌথ মূল্যবোধ ও অগ্রাধিকারসমূহের একটি স্বতঃস্ফূর্ত সমপ্রসারণ বলেও মন্তব্য করেন।

জি২০ মেগা বিচ ক্লিন আপ ইভেন্টেটির উদ্দেশ্য হলো পরিবেশের ওপর সামুদ্রিক বর্জ্যের প্রভাব সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করার পাশাপাশি পরিবেশগত সংকট প্রশমনে ব্যক্তিগত প্রচেষ্টা ও জনসমাজের অংশগ্রহণের গুরুত্ব তুলে ধরা। অনুষ্ঠানে বন্দর পতেঙ্গা আসনের সংসদ সদস্য এম এ লতিফ, ভারতীয় সহকারী হাইকমিশনার ডা.রাজীব রঞ্জনসহ কর্মকর্তাদের পাশাপাশি বিপুল সংখ্যক শিক্ষার্থীও অংশ নেন।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.