প্লাস্টিক বর্জ্যের ভয়াবহতা সম্পর্কে জনসসচেতনতায় রোসাটমের ক্যাম্পেইন

0

পাবনা প্রতিনিধি : প্লাস্টিক বর্জ্যের ভয়াবহতা ও পরিবেশের দূষণ প্রতিরোধে জনসচেতনতা সৃষ্টিতে পাবনায় তিনদিনব্যাপী ক্যাম্পেইন শুরু করেছে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প বাস্তবায়নকারী রাশিয়ার রাষ্ট্রীয় সংস্থা রোসাটম।

সোমবার (০৫ জুন) সকাল ১১টায় বিশ্ব পরিবেশ দিবসের রজত জয়ন্তী উপলক্ষে জেলার ঈশ্বরদী উপজেলার দাশুড়িয়া এম এম স্কুল মাঠে শিক্ষার্থীদের মাঝে প্লাস্টিক বর্জ্যের কু-প্রভাব সম্পর্কে ধারণা দেন বাংলাদেশ ও রাশিয়া থেকে আসা বিশেষজ্ঞরা।

এছাড়া ‘প্লাস্টিক দূষণের সমাধান’ প্রতিপাদ্য নিয়ে শিক্ষার্থীদের মাধ্যমে দাশুড়িয়া মোড়ে পরিচ্ছন্নতা কার্যক্রম, দাশুড়িয়া এম এম উচ্চ বিদ্যালয়ের মাঠে কয়েক সহস্রাধিক শিক্ষার্থী ও স্থানীয়দের অংশগ্রহনে রঙ্গীন শিক্ষামুলক ইভেন্টের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে আলোচনা সভায় বক্তব্য রাখেন, এতমোস্ত্রয় এক্সপোর্টের হেড অফ কম্যুনিকেশন্স নিনা দেন্তসোভা, রসাটমের এনার্জি অফ দ্যা ফিউচার এর ডেপুটি ডিরেক্টর আলেক্সান্ডার বেয়বেকভ, রসাটমের দক্ষিণ এশিয়ার পি আর ম্যানেজার সেনিয়া ইয়েলকিনা, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক খন্দকার আরিফুজ্জামান, ভাস্কর্য্য শিল্পী রূপম রায়, উপজেলা শিক্ষা অফিসার ওয়াহেদুজ্জামান, দাশুড়িয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বকুল সরদার এবং ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আইয়ুব আলী।

নিনা দেন্তসোভা বলেন, বর্তমান বিশ্ব প্লাস্টিক সামগ্রী দিয়ে বলতে গেলে প্লাবিত হয়ে যাচ্ছে। প্রতি বছর ৪০ কোটি টন প্লাস্টিক সামগ্রী তৈরি হচ্ছে, যার অর্ধেক একবার ব্যবহার করে ফেলে দেয়া হয়। প্লাস্টিকের এই বর্জ্য বর্তমান পরিবেশের জন্য এক ভয়ঙ্কর হুমকী হয়ে দাঁড়িয়েছে। এ থিমকে মাথায় রেখেই রূপপুর পারমাণবিক প্রকল্প এলাকায় বিশেষ কর্মসূচি হাতে নেয়া হয়েছে।

আলেক্সান্ডার বেয়বেকভ বলেন, পারমাণবিক প্রকল্প এলাকায় ৫ থেকে ৭ জুন পর্যন্ত এ কর্মসূচির অন্যতম আরেকটি লক্ষ্য হলো নিউক্লিয়ার এনার্জীর ইতিবাচক দিকগুলো তুলে ধরা। বর্তমান বিশ্বে লো-কার্বন এবং নির্ভরযোগ্য বিদ্যুতের উৎস হিসেবে পরমাণু বিদ্যুৎকেন্দ্রগুলো বিশ্বকে জলবায়ু পরিবর্তনের ভয়াবহতা থেকে একদিকে যেমন সুরক্ষা দিচ্ছে। অন্যদিকে পৃথিবীর ইকোসিস্টেম পুনরুদ্ধারেও তাৎপর্যপূর্ণ ভূমিকা পালন করছে।

পরে বিকেলে ঈশ্বরদী পৌরসভা চত্বরে প্লাস্টিক বর্জ্যরে তৈরী তিনটি দৈত্যাকার মূর্তি উদ্বোধন করা হয়। যার মাধ্যমে প্রতিকীভাবে প্লাস্টিক বর্জ্যরে ভয়াবহতা সম্পর্কে সচেতন করবে।

তিনদিনব্যাপী এই আয়োজনের ডিজাইন ও ব্যবস্থাপনায় রয়েছে ঈশ্বরদীস্থ পারমাণবিক তথ্যকেন্দ্র। সার্বিক সহায়তা প্রদান করছে রূপপুর এনপিপি’র জেনারেল ডিজাইনার ও কন্ট্রাক্টর এতমোস্ত্রয় এক্সপোর্ট (রসাটমের প্রকৌশল শাখা)

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.