বাংলাদেশ জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার কাউন্সিল সদস্য নির্বাচিত

0

বিডি২৪ভিউজ ডেস্ক : বাংলাদেশ সর্বসম্মতিক্রমে এশিয়া অঞ্চলের প্রতিনিধি হিসেবে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) কাউন্সিল সদস্য নির্বাচিত হয়েছে। ২০২৪ সালের ১ জুলাই থেকে ২০২৭ সালের ৩০ জুন পর্যন্ত মেয়াদে এ দায়িত্ব পালন করবে।

ইতালির রোমে অবস্থিত জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার সদরদপ্তরে চলমান ৪৩তম কনফারেন্স হাইব্রিড মাধ্যমে অনুষ্ঠিত হচ্ছে। এতে ১৯৪টি সদস্য রাষ্ট্রের প্রতিনিধি অংশ নিয়েছেন। স্থানীয় সময় বৃহস্পতিবার (৬ জুলাই) এফএও কাউন্সিলের সদস্য পদে নির্বাচন অনুষ্ঠিত হয়।

রোমে নিযুক্ত বাংলাদেশ দূতাবাস এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। এতে জানানো হয়, বাংলাদেশ কাউন্সিলের নীতি ও নির্বাহী পর্যায়ে এফএও-এর কার্যক্রম, বাজেট বাস্তবায়ন, ফলাফলভিত্তিক কাঠামোর আওতায় কার্যক্রম পর্যবেক্ষণ এবং পরিচালনা পরিষদের সিদ্ধান্ত বাস্তবায়ন ও পরিবীক্ষণসহ এর প্রশাসনিক দিকগুলো তদারকিতে অন্যান্য সদস্য রাষ্ট্রের সঙ্গে নেতৃত্ব দেবে।

এদিকে, এফএও কাউন্সিলের সদস্য পদে পুনরায় নির্বাচিত হওয়ার ক্ষেত্রে রোমে বাংলাদেশ দূতাবাস সক্রিয় ভূমিকা রেখেছে। চলমান এফএও সম্মেলনে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক ৮ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন। প্রতিনিধি দলে অন্যদের মধ্যে রয়েছেন- কৃষি মন্ত্রণালয়ের সচিব ওয়াহিদা আক্তার, ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও এফএওতে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মো. শামীম আহসান প্রমুখ।

খাদ্য ও কৃষি সংস্থা জাতিসংঘের একটি বিশেষায়িত সংস্থা, যা ক্ষুধা দূরীকরণে আন্তর্জাতিক উদ্যোগে নেতৃত্ব দিয়ে আসছে। বাংলাদেশ খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) ৪২তম কনফারেন্সে এশিয়া অঞ্চলের প্রতিনিধি হিসেবে ২০২২ সালের ১ জুলাই থেকে ২০২৪ সালের ৩০ জুন মেয়াদে কাউন্সিলের সদস্য নির্বাচিত হয়েছিল। সে অনুযায়ী বর্তমানে এ পদে বাংলাদেশ দায়িত্ব পালন করছে।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.