বিজেপির আমন্ত্রণে আ`লীগ নেতারা দিল্লি যাচ্ছেন

0

বিডি২৪ভিউজ ডেস্ক : ভারতের শাসক দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) আমন্ত্রণে শিগগিরই ভারতে যাচ্ছেন আওয়ামী লীগের উচ্চপর্যায়ের একটি প্রতিনিধি দল। চলতি মাসের শেষে অথবা আগস্টের শুরুতে আওয়ামী লীগের প্রতিনিধিরা দিলিস্ন যাবেন।

আওয়ামী লীগের একাধিক নেতা জানিয়েছেন, দলের সভাপতিমন্ডলীর সদস্য কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাকের নেতৃত্বে পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল ঠিক করা হয়েছে। তারা বিজেপির আমন্ত্রণে দিলিস্ন সফরে যাবেন। তবে সময়সূচি এখনো চূড়ান্ত হয়নি। কৃষিমন্ত্রী নিজেও বিষয়টি নিশ্চিত করে বলেন, তার নেতৃত্বে পাঁচ সদস্যের প্রতিনিধি দল বিজেপির আমন্ত্রণে দিলিস্ন যাচ্ছে। শিগগিরই

সফরের সময়সূচি চূড়ান্ত হবে।

এদিকে, চলতি বছরের শেষে বা আগামী বছরের শুরুতে বাংলাদেশে জাতীয় নির্বাচন। এর আগে আওয়ামী লীগের শীর্ষ নেতাদের এই সফর ঘিরে অন্যরকম কৌতূহল ও আগ্রহ সৃষ্টি হয়েছে। যদিও বিজেপি সূত্রের দাবি, দলীয় সম্পর্ক স্থাপনের এই উদ্যোগের সঙ্গে নির্বাচনী রাজনীতির কোনো সম্পর্ক নেই।

বিজেপি সূত্রে বলা হয়েছে, জি-২০ সম্মেলনের সভাপতি হিসেবে সরকারের পক্ষ থেকে নেওয়া উদ্যোগের পাশাপাশি দলীয় স্তরেও কিছু প্রচেষ্টা চালানো হচ্ছে। বিভিন্ন দেশের রাজনৈতিক দলের সঙ্গে আলাপচারিতা তারই অংশ।

আওয়ামী লীগ কিংবা নেপালের বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে কংগ্রেসের সম্পর্ক দীর্ঘদিনের ঘনিষ্ঠও। এই ঘনিষ্ঠতার ঐতিহাসিক প্রেক্ষাপটও আছে। আওয়ামী লীগ নেতৃত্ব কিংবা নেপালের রাজনীতিকরা সেই বিশেষ সম্পর্কের কথা বারবার স্বীকার করেছেন।

বিজেপি চায়, তাদের সঙ্গে সম্পর্কও সেই পর্যায়ে নিয়ে যেতে। সে ক্ষেত্রে কিছু আড়ষ্টতার কথা স্বীকার করলেও বিজেপি নেতারা বিদেশিদের বোঝাতে চান, অভ্যন্তরীণ কোনো নীতির বিরূপ প্রতিফলন যাতে বিদেশে না পড়ে, সে জন্য তারা সচেষ্ট। তারা বোঝাতে চান, অভ্যন্তরীণ রাজনীতির সঙ্গে বৈদেশিক নীতি সামঞ্জস্যহীন।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.