প্রাথমিক ও মাধ্যমিকের জন্য ৮ কোটি বই কিনবে সরকার

0

বিডি২৪ভিউজ ডেস্ক : প্রাথমিক ও মাধ্যমিকের জন্য ৭ কোটি ৯৯ লাখ ৩৮ হাজার ২৩৯টি বই কিনবে সরবার। এর মধ্যে প্রাথমিকের ৩ কোটি ৫৩ লাখ ৮১ হাজার ২৩৯টি বই এবং মাধ্যমিকের জন্য ৪ কোটি ৪৫ লাখ ৫৭ হাজার বই রয়েছে। এতে মোট ব্যয় হবে ২৭৪ কোটি ৩০ লাখ ৬৬ হাজার ৩২৪ টাকা। অন্যদিকে ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ৮০ লাখ লিটার সয়াবিন তেল কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ ছাড়া চট্টগ্রামের আনোয়ারা উপজেলায় ৭৮৪ একর জমিতে চাইনিজ ইকোনমিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল জোন করবে চীন সরকার। সরকার টু সরকার ভিত্তিতে এই ইন্ডাস্ট্রি করা হবে।

বুধবার ভাচুয়ালি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ২৬তম বৈঠকে এ সংক্রান্ত প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে। এসব প্রস্তাব ছাড়াও আরও ৪টি প্রস্তাব অনুমোদন হয় সভায়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (জেলা ও মাঠ প্রশাসন) আমিন উল আহসান সাংবাদিকদের জানান, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক ৯৪ কোটি ২৮ লাখ ৭০ হাজার ৯৫৩ টাকায় ৩ কোটি ৫৩ লাখ ৮১ হাজার ২৩৯টি বই মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের ক্রয় প্রস্তাব ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

তিনি জানান, মাধ্যমিক উচ্চ শিক্ষা বিভাগের অধীন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক ১৮০ কোটি ২ লাখ ৯৫ হাজার ৩৭১ টাকায় ৪ কোটি ৪৫ লাখ ৫৭ হাজার ৭টি বই মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

তিনি বলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) কর্তৃক ২০২৩-২০২৪ অর্থবছরে স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ৮০ লাখ লিটার সয়াবিন তেল সুপার ওয়েল রিফাইনারি লিমিটেডের কাছ থেকে ১২৭ কোটি ৯৬ লাখ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে। প্রতি লিটার সয়াবিন তেলের দাম পড়েছে ১৫৯.৯৫ টাকা, যা আগে ছিল ১৫৯.৪৫ টাকা লিটার।

আমিন উল আহসান জানান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের আওতাধীন চট্টগ্রাম জেলার আনোয়ারা উপজেলায় ৭৮৪ একর জমির ওপর চীন সরকারের অর্থায়নে জিটুজি ভিত্তিতে ‘চাইনিজ ইকোনমিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল জোন’ প্রতিষ্ঠা করা হবে। এজন্য অবকাঠামো নির্মাণ এবং উপযোগ সেবার সংস্থান সম্পর্কিত কাজ চীন সরকার কর্তৃক মনোনীত ডেভেলপার চায়না রোড অ্যান্ড ব্রিজ কর্পোরেশনের কাছ থেকে সরাসরি ক্রয় পদ্ধতিতে (ডিপিএম) ক্রয়ের নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় অনুমোদিত অন্য প্রস্তাবগুলো হলো-

রেলপথ মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ রেলওয়ে কর্তৃক ‘দোহাজারী থেকে রামু হয়ে কক্সবাজার এবং রামু থেকে মিয়ানমারের কাছে ঘুমদুম সিঙ্গেল লাইন ডুয়েল গেজ ট্র্যাক নির্মাণ’ প্রকল্পের পুনর্বাসন কাজে নিয়োজিত এনজিওর ২য় ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ৮৭ লাখ ৯২ হাজার ৯০৬ টাকা ব্যয় বৃদ্ধির ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগের অধীন সড়ক ও জনপথ অধিদপ্তরের আওতায় মদনপুর-দিরাই-শালস্না-জলসুখা-আজমিরিগঞ্জ জেলা মহাসড়কের দিরাই শালস্না অংশ পুনর্র্নির্মাণ-প্রকল্পের প্যাকেজ নং- ডবিস্নউপি ০২- এর পূর্ত কাজ জয়েন্ট ভেনচার অব (১) ওহিদুজ্জামান চৌধুরী এবং (২) জন্মভূমি নির্মাতা-এর কাছ থেকে ১১৪ কোটি ৩৪ লাখ ৮৩ হাজার ৩৩৮ টাকায় ক্রয়ের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগের অধীন সড়ক ও জনপথ অধিদপ্তরের আওতায় মদনপুর-দিরাই-শালস্না-জলসুখা-আজমিরিগঞ্জ জেলা মহাসড়কের দিরাই শালস্না অংশ পুনর্র্নির্মাণ প্রকল্পের প্যাকেজ নং-ডবিস্নউপি-০৩-এর পূর্ত কাজ জয়েন্ট ভেনচার অব (১) ওহিদুজ্জামান চৌধুরী এবং (২) জন্মভূমি নির্মাতা-এর কাছ থেকে ১৪৭ কোটি ৪৪ লাখ ৪৩ হাজার ৪৩৩ টাকায় ক্রয়ের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগের অধীন সড়ক ও জনপথ অধিদপ্তর কর্তৃক মদনপুর-দিরাই-শালস্না-জলসুখা-আজমিরিগঞ্জ জেলা মহাসড়কের দিরাই শালস্না অংশ পুনর্র্নির্মাণ প্রকল্পের প্যাকেজ নং- ডবিস্নউপি-০৪-এর পূর্ত কাজ জয়েন্ট ভেনচার অব (১) ওহিদুজ্জামান চৌধুরী এবং (২) জন্মভূমি নির্মাতা-এর কাছ থেকে ১৭৩ কোটি ৮২ লাখ ৬৮ হাজার ২৭৭ টাকায় ক্রয়ের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.