অযথা ট্রেন থামালে জরিমানা ২ হাজার টাকা

0

বিডি২৪ভিউজ ডেস্ক : বিনা কারণে শিকল টেনে ট্রেন থামানোর জরিমানা ২০০ টাকা থেকে বাড়িয়ে ২ হাজার টাকা করা হচ্ছে। এ সংক্রান্ত বিদ্যমান আইন সংশোধন করার উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন। গতকাল বুধবার জাতীয় সংসদের প্রশ্নোত্তরে এ তথ্য জানান তিনি। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত প্রশ্নোত্তর পর্বে সরকারদলীয় সংসদ সদস্য মামুনুর রশীদ কিরণের প্রশ্নের জবাবে রেলআইন সংশোধনের উদে?্যাগের কথা জানান রেলমন্ত্রী। তিনি বলেন, রানিং ট্রেনে হোস পাইপ বিচ্ছিন্ন এবং শিকল টেনে ট্রেন থামানো ঠেকাতে বিভিন্ন ট্রেনে চেকিং কার্যক্রম চালাচ্ছে টাস্কফোর্স। বর্তমানে শিকল টানার শাস্তি ২০০ টাকা অর্থদ-। এই ধারা সংশোধন করে ইচ্ছাকৃতভাবে বা আইনগত কারণ ছাড়া শিকল টেনে সুবিধাজনক স্থানে ট্রেন থামালে অনূর্ধ্ব এক মাসের কারাদ- বা অনধিক দুই হাজার টাকা অর্থদ- বা উভয় দ-ের বিধান রাখা হবে।

চট্টগ্রাম-১১ আসনের সংসদ সদস্য এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে রেলপথমন্ত্রী বলেন, ২০২০ সালের জানুয়ারি থেকে চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত বাংলাদেশ রেলওয়েতে ১৪৩টি দুর্ঘটনা হয়েছে। লেভেল ক্রসিংয়ে অবৈধভাবে সড়কযানের অনুপ্রবেশের কারণে ২৬ জন এবং অন্যান্য দুর্ঘটনায় ১ জনের প্রাণহানি ঘটেছে।

৬৩ জেলায় চলে বিআরটিসির বাস

নাটোর-২ আসনের সরকারদলীয় সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুলের প্রশ্নের জবাবে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সংসদে জানিয়েছেন, বর্তমানে বিআরটিসির অধীনে ১ হাজার ৩৫০টি বাস পরিচালিত হচ্ছে। বান্দরবান ব্যতীত দেশের ৬৩ জেলায় এসব বাস চলাচল করে। বিআরটিসির জন্য সিএনজি একতলা এসি বাস সংগ্রহে একটি প্রকল্প একনেকে অনুমোদন হয়েছে। মন্ত্রী বলেন, প্রকল্পের আওতায় দক্ষিণ কোরিয়া থেকে ৩৪০টি সিএনজি একতলা এসি বাস সংগ্রহের প্রক্রিয়া চলছে। এ ছাড়া একশটি ইলেকট্রিক একতলা এসি বাস এবং একশটি বৈদ্যুতিক দ্বিতল বাস সংগ্রহের পদক্ষেপ নেওয়ার কথা জানান মন্ত্রী।

সরকারদলীয় সংসদ সদস্য কাজিম উদ্দিন আহম্মেদের প্রশ্নের জবাবে সেতুমন্ত্রী বলেন, বর্তমান সরকারের তিন মেয়াদে এ পর্যন্ত দেশে ছোট বড় ১ হাজার ১৩১টি সেতু নির্মাণ করা হয়েছে। ঢাকা-২০ আসনের সংসদ সদস্য বেনজীর আহমেদের প্রশ্নের জবাবে সড়ক পরিবহনমন্ত্রী জানান, বর্তমানে দেশে বিআরটিএ অনুমোদিত মোটর যানের সংখ্যা ৫৮ লাখ ৫১ হাজার ৮২৭টি।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.