ভোটের মাধ্যমে সরকার পরিবর্তন হতে হবে : শেখ হাসিনা

0

বিডি২৪ভিউজ ডেস্ক : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলীয় মনোনয়ন ফরম বিক্রি শুরু করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। প্রথম দিন দলটি এক হাজার ৬৪টি ফরম বিক্রি করেছে। নিজের জন্য মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাও। ফরম বিক্রি থেকে এক দিনে পাঁচ কোটি ৩২ লাখ টাকা আয় হয়েছে।

গতকাল শনিবার সকালে রাজধানীর ২৩ বঙ্গবন্ধু এভিনিউয়ে দলের কেন্দ্রীয় কার্যালয়ে শেখ হাসিনা দলীয় মনোনয়ন ফরম বিক্রি উদ্বোধন করেন। এ সময় তিনি বলেন, নির্বাচন বানচাল চেষ্টার পরিণতি ভালো হবে না। ভোটের মাধ্যমে সরকার পরিবর্তন হতে হবে।

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা নিজের গাড়িতে করে কেন্দ্রীয় কার্যালয়ে আসেন।

পরে সেখান থেকে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে দেখা করতে বঙ্গভবনে যান প্রধানমন্ত্রী। রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ শেষে শেখ হাসিনা গণভবনে ফেরেন সরকারি গাড়িতে করে। মনোনয়ন ফরম বিক্রিকে কেন্দ্র করে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় পরিণত হয় উৎসবের কেন্দ্রে।

দলীয় সূত্রে জানা যায়, গতকাল ঢাকা বিভাগ থেকে ২১৩ জন, চট্টগ্রাম বিভাগ থেকে ১৯৮ জন, সিলেট বিভাগ থেকে ৫৫ জন, রাজশাহী বিভাগ থেকে ১৬৯ জন, খুলনা বিভাগ থেকে ১২৫ জন, বরিশাল বিভাগ থেকে ৭৫ জন, ময়মনসিংহ বিভাগ থেকে ১০৫ জন এবং রংপুর বিভাগ থেকে ১০৯ জন মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন।

প্রথম দিন ১৪ জন অনলাইনে মনোনয়ন ফরম কিনেছেন। গোপালগঞ্জ-৩ আসনে নির্বাচনে অংশ নিতে শেখ হাসিনার পক্ষে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য কাজী আকরাম উদ্দিন আহমেদ। এ সময় গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি মাহমুদ আলী খান এবং সাধারণ সম্পাদক বি এম সাহাব উদ্দিন আজম উপস্থিত ছিলেন।

দুপুরে নোয়াখালী-৫ (কোম্পানীগঞ্জ ও কবিরহাট উপজেলা) থেকে জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন দলের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। কেন্দ্রীয় কার্যালয়ে দলের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া এবং উপদপ্তর সম্পাদক সায়েম খানের হাত থেকে তিনি মনোনয়নপত্র সংগ্রহ করেন

সরেজমিনে গিয়ে দেখা গেছে, বঙ্গবন্ধু এভিনিউয়ে দলে দলে মিছিল নিয়ে আসছেন নেতাকর্মীরা।

অফিস ভবনের মূল ফটকে ছিল নেতাকর্মীর দীর্ঘ সারি ও জটলা। মনোনয়ন যাঁরা নিতে এসেছেন মাইকে সবাইকে সুশৃঙ্খলভাবে প্রবেশ করার জন্য বলা হচ্ছে। কার্যালয়ের ভিড় মূল সড়কে এসে পৌঁছে। কিছু সময় গুলিস্তান থেকে জিরো পয়েন্ট পর্যন্ত সড়কে বাস ও বড় গাড়ি চলাচল বন্ধ রাখা হয়।

মনোনয়ন ফরম বিক্রির জন্য দলের কেন্দ্রীয় কার্যালয়ে আটটি বিভাগের জন্য ১০টি বুথ স্থাপন করা হয়েছে। দলীয় প্রার্থীরা আগামী মঙ্গলবার পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দিতে পারবেন।

আগ্রহীরা দলীয় মনোনয়নের জন্য কেন্দ্রীয় কার্যালয়ে স্থাপিত নির্দিষ্ট বুথ থেকে আবেদনপত্র সংগ্রহ ও জমা দিতে পারবেন। ঢাকা, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের প্রার্থীদের মনোনয়ন ফরম দলীয় কার্যালয়ের দ্বিতীয় তলা থেকে বিতরণ করা হচ্ছে এবং রংপুর, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের প্রার্থীদের অফিসের তৃতীয় তলা থেকে মনোনয়নপত্র সংগ্রহ করতে হবে। কেন্দ্রীয় কার্যালয়ের নিচতলায় সব বিভাগের মনোনয়নপত্র গ্রহণ করা হবে।

ভোটের মাধ্যমে সরকার পরিবর্তন হতে পারে । সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠানের জন্য দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দলীয় মনোনয়ন ফরম বিক্রির উদ্বোধনকালে তিনি বলেন, ‘আমরা চাই জনগণের ভোটাধিকার অব্যাহত থাকুক এবং ভোটের মাধ্যমেই সরকার পরিবর্তন হতে পারে।’

নির্বাচন বানচালের জন্য যারা অগ্নিসংযোগ করেছে তাদের প্রতিহত করতে দেশবাসীকে সতর্ক থাকার আহবান জানিয়ে তিনি বলেন, ‘দীর্ঘ সংগ্রামের মধ্য দিয়ে আমরা জনগণের ভোটাধিকার প্রতিষ্ঠা করেছি। সুতরাং, যারা সন্ত্রাসবাদের মাধ্যমে নির্বাচন ও গণতান্ত্রিক ব্যবস্থাকে বানচালের চেষ্টা করছে তাদের সম্পর্কে জনগণকে সচেতন থাকতে হবে।’

শেখ হাসিনা বলেন, ‘যেসব রাজনৈতিক দলের জনগণের প্রতি আস্থা ও বিশ্বাস নেই এবং রাজনৈতিক দল হিসেবে সুসংগঠিত নয়, তারা নির্বাচন বানচালের চেষ্টা করছে। নির্বাচন বানচাল একটি দেশের জন্য চরম ক্ষতির কারণ হতে পারে। অগ্নিসন্ত্রাসের মাধ্যমে জীবন ও সম্পত্তি ধ্বংস করা কোন ধরনের রাজনীতি?’

২০০৯ সাল থেকে দেশে গণতান্ত্রিক ধারা অব্যাহত রয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, গণতন্ত্রের এই ধারাবাহিকতার কারণে অভূতপূর্ব আর্থ-সামাজিক অগ্রগতি এবং উন্নয়নশীল দেশের মর্যাদা অর্জন সম্ভব হয়েছে। যারা অগ্নিসন্ত্রাস করে মানুষ হত্যার মাধ্যমে নির্বাচন বানচালের চেষ্টা করছে তাদের প্রতিহত করার জন্য প্রধানমন্ত্রী দেশবাসীর প্রতি তাঁর আহবান পুনর্ব্যক্ত করে বলেন, ‘আমি দেশের জনগণকে তাদের প্রতিহত করার জন্য অনুরোধ করব।’

বিএনএফের মনোনয়ন ফরম নিলেন ১৩ জন । এদিকে দলীয় মনোনয়ন ফরম বিক্রি শুরু করেছে বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট (বিএনএফ)। গতকাল প্রথম দিনে ১৪টি সংসদীয় আসনে দলটির ১৩ জন মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। আগামী শনিবার পর্যন্ত মনোনয়ন ফরম বিক্রি করবে দলটি। প্রথম দিন ফরম বিক্রি করে দলের আয় হয়েছে ২৬ হাজার টাকা।

দুপুর ১২টায় তোপখানা রোডে বিএনএফের কার্যালয়ে মনোনয়ন ফরম বিক্রি শুরু করে বিএনএফ। ঢাকা-১৭ ও চট্টগ্রাম-৮ আসনের জন্য মনোনয়ন ফরম সংগ্রহের মাধ্যমে এর উদ্বোধন করেন দলটির সভাপতি এস এম আবুল কালাম আজাদ।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.