তিন দিনব্যাপী ১৮তম ইন্টারনেট গভর্নেন্স ফোরাম ২০২৩ শুরু হয়েছে

0

নিজস্ব প্রতিনিধি : বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি) ও বাংলাদেশ ইন্টারনেট গভর্নেন্স ফোরাম এর যৌথ উদ্েযাগে ১৮তম ইন্টারনেট গভর্নেন্স ফোরাম ২০২৩ আয়োজন করা হয় ইউএনআইজিএফ, দি এশিয়া ফাউন্ডেশন, ইন্টারনেট সোসাইটি ফাউন্ডেশন ও গুগল এর সহযোগিতায়। ৮টি অধিবেশনে বিভিন্ন স্টেকহোল্ডার থেকে প্রায় ২০০ জন অংশগ্রহণকারী এই ফোরামে অংশ করছেন।

“ইন্টারনেট স্মার্ট বাংলাদেশে মানবাধিকারে পরিণত হচ্ছে” শীর্ষক একটি অধিবেশন, জনাব খায়ের মাহমুদ; মূল প্রবন্ধ উপস্থাপন করেন। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের সহযোগী অধ্যাপক ড. জনাব মাহমুদ তার মূল প্রবন্ধে উল্লেখ করেন যে ইন্টারনেট ব্যবহার করা আজকাল মানবাধিকার এবং অনেক দেশে মানবাধিকারে পরিণত হয়েছে। রাষ্ট্রের এই অধিকার সীমিত করা উচিত নয়। অনেক দেশ এটিকে মৌলিক অধিকার হিসেবে গ্রহণ করেছে এবং নতুন আইন অন্তর্ভুক্ত করেছে।

অধিবেশনে দুইজন প্যানেল বক্তা বক্তব্য রাখেন। মিসেস রুমকি ফারহানা, সিনিয়র গ্রোগ্রাম অফিসার, আর্টিকেল ১৯ সাউথ এশিয়া এবং ড. জুলকারিন জাহাঙ্গীর, ডিরেক্টর, এটুআই ও সহকারী অধ্যাপক, নর্থ সাউথ ইউনিভার্সিটি। মিসেস রুমকি উল্লেখ করেন যে আমাদের সচেতন সিদ্ধান্ত গ্রহণ, সমর্থন, প্রতিবাদ এবং সুরক্ষার জন্য তথ্য প্রয়োজন। ইন্টারনেট ছাড়া এখন তা সম্ভব নয়। সবার জন্য ইন্টারনেটের ব্যবস্থা করা জরুরি।

ডঃ জুলকারীন তার বক্তৃতায় উল্লেখ করেন, আমরা যখন ইন্টারনেটের অধিকার বলি, তখন এর মানে কী? এটা কি শুধুমাত্র সবা পেতে বা তথ্য/ডেটা অ্যাক্সেস করার জন্য? নাকি মানুষকে ইন্টারনেট নেটওয়ার্কের আওতায় আনবেন? আমাদের একটি যৌক্তিক ন্যায্যতা থাকা উচিত, যা গোষ্ঠী থেকে গোষ্ঠী বা সম্প্রদায় থকে সম্প্রদায়কে আলাদা করতে পারে।

সম্মেলনে সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন দৈনিক আমদের সময়ের নির্বাহী সম্পাদক জনাব মাঈনুল আলম। জনাব আলম তার বক্তৃতায় উল্লেখ করেন, ইন্টারনেট ছাড়া আমরা তথ্য তৈরি করার মতো অবস্থায় নেই। সমস্ত সংবাদ মাধ্যম, প্রিন্ট বা ইলেকট্রনিক ইন্টারনেটের উপর নির্ভরশীল। কখনও কখনও ভুল তথ্য এবং ভুল তথ্য আমাদের বিভ্রান্ত করে। তাই সাইবার নিরাপত্তা ও নিয়ন্ত্রণ থাকা জরুরি। ভুল তথ্য থেকে সুরক্ষা ও প্রতিরোধে মিডিয়ার ভূমিকা রয়েছে। বিধি-বিধান প্রণয়নের দায়িত্ব সরকারের। তবে সেগুলো বাস্তবায়নের দায়িত্ব সকল স্টেকহোল্ডারের।

প্রধান অতিথির বক্তৃতায় কমিশনার জনাব আবু সৈয়দ দিলজার হুসাইন বলেন, মূল প্রেজেন্টেশনটি ছিল অত্যন্ত সুস্পষ্ট, গবেষণাধর্মী এবং তথ্যবহুল। তিনি বলেন, বর্তমান চাহিদা ও বিশ্বের পরিবর্তন অনুযায়ী আমাদের আইন পরিবর্তন করতে হবে। ডিজিটাল আইন ২০০১ সালে প্রণীত হয়েছে এবং সম্প্রতি পরিবর্তিত হয়েছে। বাংলাদেশে অনেক ব্রিটিশ আইন বর্তমান চাহিদা ও চাহিদা অনুযায়ী পরিবর্তিত হচ্ছে।

তিনি আরও বলেন যে দৈনন্দিন জীবনে ইন্টারনেটের প্রয়োজন। এর সকল ব্যবহারকারীর জন্য নিরাপদ ইন্টারনেট নিশ্চিত করা গুরুত্বপূর্ণ। তিনি বলেন, বাংলাদেশের ৬২ শতাংশ মানুষ স্মার্টফোন ব্যবহার করে। বাংলাদেশে স্মার্টফোন তৈরির জন্য ১৫টি ফোন কোম্পানিকে লাইসেন্স প্রদান করেছে যাতে এখানকার মানুষের জন্য ফোন সাশ্রয়ী। এখন দেশে স্মার্টফোনের চাহিদার ৯০ শতাংশ পূরণ করেছে এসব কোম্পানি। মিঃ হোসেন ভুল তথ্য, ভ্রান্ত ধারণা এবং সামাজিক নিষেধাজ্ঞা কখনও কখনও তরুণদের বিভ্রান্ত করে বলে উল্লেখ করেছেন।

আমরা যুবক ও শিশুদের নিরাপদ ইন্টারনেট সহ সকলের জন্য নিরাপদ ইন্টারনেট ব্যবহারের নির্দেশিকা তৈরি করেছি। আমরা সাইবার নিরাপত্তা প্রবিধানও তৈরি করেছি। এটি সোশ্যাল মিডিয়াতে ভুল তথ্য কমিয়ে দেবে। তিনি আশা করেন ইন্টারনেটকে মৌলিক অধিকার হিসেবে অন্তর্ভুক্ত করতে বিআইজিএফ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ডাক ও টেলিযোগাযোগ বিভাগের মাননীয় মন্ত্রী জনাব মোস্তফা জব্বার এবং সভাপতিত্ব করেন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান (সিনিয়র সচিব) জনাব শ্যাম সুন্দর সিকদার। জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব জনাব কে এম আবদুস সালাম সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ ইন্টারনেট গভর্নেন্স ফোরামের (বিআইজিএফ) মহাসচিব জনাব মোহাম্মদ আব্দুল হক অনু স্বাগত বক্তব্য রাখেন এবং ভিউজ বাংলাদেশ এর সম্পাদক জনাব রাশেদ মেহেদী; অতিথি বক্তা ছিলেন ড. কাজী ফয়সাল বিন সিরাজ, কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ, এশিয়া ফাউন্ডেশন, বাংলাদেশ এবং লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ জুলফিকার (অব.), সেক্রেটারি জেনারেল, অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশ (এমটব)। উদ্বোধনী অধিবেশনের মডারেটর ছিলেন বাংলাদেশ এনজিওস নেটওয়ার্ক ফর রেডিও অ্যান্ড কমিউনিকেশনের (বিএনএনআরসি’র) প্রধান নির্বাহী কর্মকর্তা এএইচএম বজলুর রহমান।

প্রধান অতিথি জনাব মোস্তফা জব্বার, মাননীয় মন্ত্রী, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তাঁর বক্তব্যে উল্লেখ করেন যে মোবাইল ফোনের ব্যবহার প্রমাণ করে যে বাংলাদেশ পিছিয়ে নেই। তিনি বলেন, বাংলাদেশ পঞ্চম শিল্প বিপ্লবের দিকে এগিয়ে যাচ্ছে। আমাদের গ্রামীণ মানুষ মোবাইল ফোন এবং ইন্টারনেট ব্যবহার করে এমনকি তাদের মধ্যে অনেকেই পিছিয়ে। তিনি বলেন, ২০৪১ সালে বাংলাদেশের নেতৃত্বে শিশুরা হবে যাদের বয়স এখন ১০, আমাদের উচিত তাদের ইন্টারনেট এবং সমস্ত ডিজিটাল প্ল্যাটফর্মের সাথে পরিচয় করিয়ে দেওয়া কারণ উন্নয়ন, শিক্ষা, স্বাস্থ্য সবকিছুই হবে ইন্টারনেট ভিত্তিক। তারাই নেতৃত্ব দেবে স্মার্ট বাংলাদেশকে।

মাননীয় মন্ত্রী বলেন, মোবাইল ডেটার জন্য কেন সময়সীমা থাকবে তা বোঝা যাচ্ছে না। ক্রেতা তাদের মোবাইলের তারিখ তাদের চাহিদা অনুযায়ী ব্যবহার করবে, প্রদানকারীদের দ্বারা আরোপিত সময়ের সাথে নয়। তিনি উল্লেখ করেন, স্মার্ট বাংলাদেশের জন্য শুধু প্রতিষ্ঠান, মিডিয়া বা কর্পোরেট বিশ্ব নয়, সব মানুষকে ইন্টারনেটের আওতায় আনা উচিত। তিনি বলেন, স্মার্ট বাংলাদেশের অগ্রগতির কৃতিত্ব বিটিআরসিকে দিতে হবে। গোটা দেশ এবং আরও কিছু সীমাবদ্ধতা কাভার করার মতো পর্যাপ্ত জনবল তাদের নেই।

তিনি স্মার্টফোনের চোরাচালান রোধে জোর দেন যা দেশে স্থানীয় ফোন উৎপাদন কমিয়ে দেয়। মাননীয় মন্ত্রী বলেন, ইন্টারনেট এখন আমাদের জীবনের একটি অংশ হিসেবে দেশের সর্বত্র পাওয়া উচিত।

বাংলাদেশ ইন্টারনেট গভর্নেন্স ফোরাম ২০০৬ থেকে স্বাধীন ফোরাম হিসেবে আত্মপ্রকাশ করে এবং প্রথম জাতীয় আইজিএফ উদ্যোগ হিসাবে আবির্ভূত হয় যা জাতিসংঘের ইন্টারনেট গভর্নেন্স ফোরামের সাথে কাজ করছে। জাতিসংঘের ইন্টারনেট গভর্নেন্স বিষয়ক কার্যক্রমকে এগিয়ে নিয়ে যাবার লক্ষ্যে বাংলাদেশ ইন্টারনেট গভর্ন্যান্স ফোরাম প্রতিষ্ঠিত হয়।

বাংলাদেশ ইন্টারনেট গভর্নেন্স ফোরাম একটি মাল্টি-স্টেকহোল্ডার প্ল্যাটফর্ম যা ইন্টারনেটের উন্নয়নে জন্য সরকারের সাথে অধিপরামর্শ ছাড়াও বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে। বার্ষিক সভাগুলোতে কিভাবে বিভিন্ন তথ্য বিনিময় করা যায় এবং ভালো অনুশীলনগুলো নিয়ে কিভাবে সবাইকে জানানো যায় সে বিষয়গুলো নিয়ে আলোচনা করা হয়।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.