বৌদ্ধ ধর্মীয় প্রধান দান উৎসব নোয়াপাড়ায় কঠিন চীবর দান সম্পন্ন

0

মাহফুজ আলম,কাপ্তাই (রাঙামাটি) : নানা আয়োজনের মধ্য দিয়ে রাঙামাটি কাপ্তাই ওয়াগ্গা ইউনিয়নের নোয়াপাড়া বৌদ্ধ বিহার প্রাঙ্গণে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে বৌদ্ধদের ধর্মীয় প্রধান দানোউৎসব ৪৩তম কঠিন চীবর দান অনুষ্ঠান সম্পন্ন হয়েছে।

শুক্রবার (২৪ নভেম্বর) দিনব্যাপী কঠিন চীবর দান উপলক্ষে কাপ্তাই নোয়াপাড়া বৌদ্ধ বিহারের দায়ক-দায়িকার উদ্যোগে’র শুরু হয় এই কঠিন চীবর দান অনুষ্ঠান।

সকালে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বৌদ্ধ বিহার থেকে শুরু হয়ে নোয়াপাড়া বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে নোয়াপাড়া বৌদ্ধ বিহারে গিয়ে সমবেত হয়। কঠিন চীবর দানৎসবে ভদন্ত উ.পুঞঞাওয়া মহাথেরো সভাপতিত্বে’র প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ভদন্ত ক্ষেমান্দা মহাথেরো, এসময় অনুষ্ঠানে ধর্ম দেশনা হিসেবে উপস্থিত ছিলেন ভদন্ত উ.সনা মহাথেরো।বিশ্বশান্তির মঙ্গল কামনায় সূত্রপাঠ, জাতীয় ও ধর্মীয় পতাকা উত্তোলন, বুদ্ধপূজা, অষ্ট পরিষ্কারদান, মহা সংঘদান ,পঞ্চশীল গ্রহণ,কল্পতরুসহ কঠিন চীবর দানের মন্ত্র পাঠ,ধর্মদেশনা শেষে কঠিন চীবর দান করা হয়।

সন্ধ্যায় বিশ্ব শান্তি কামনায় সমবেত প্রার্থনা, হাজার প্রদীপ প্রজ্জ্বলন ও ফানুস উত্তোলন, সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠান মাধ্যমে শেষ হয়েছে দিনব্যাপী এই দানোত্তম শুভ কঠিন চীবর দান অনুষ্ঠান।

এইসময় নোয়াপাড়া বৌদ্ধ বিহার কমিটি সভাপতি উথোয়াইমং মারমাসহ অন্যান্য ব্যক্তিবর্গরা উপস্থিত ছিলেন।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.