সুষ্ঠু নির্বাচন আয়োজনে ইসি প্রতিশ্রুতিবদ্ধ

0

বিডি২৪ভিউজ ডেস্ক : বাংলাদেশের সাম্প্রতিক রাজনৈতিক পরিস্থিতি এবং আগামী জাতীয় নির্বাচনের প্রস্তুতি সম্পর্কে নয়াদিল্লিভিত্তিক মিশন প্রধানদের জানিয়েছে বাংলাদেশ।

অনেক গণতান্ত্রিক দেশে নির্বাচন একটি উৎসবের উপলক্ষ্য উল্লেখ করে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন রাষ্ট্রদূতদের বলেন, বাংলাদেশের জনগণ গণতান্ত্রিক প্রক্রিয়ায় অংশ নিয়ে ভোট দিতে এবং তাদের পছন্দের প্রতিনিধি নির্বাচন করার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে।

তিনি কূটনীতিকদের বলেন, উৎসবমুখর পরিবেশে ভোটারদের অংশগ্রহণে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন আয়োজনে নির্বাচন কমিশন প্রতিশ্রুতিবদ্ধ। শুক্রবার নয়াদিল্লির বাংলাদেশ হাইকমিশনে আয়োজিত এক অনুষ্ঠানে প্রায় ৯০ জন রাষ্ট্রদূতকে এই ব্রিফ করেন পররাষ্ট্র সচিব।

শনিবার পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন ব্রিফিংয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের বৈদেশিক নীতির অগ্রাধিকার ও গতিশীলতার কথা তুলে ধরেন।

তিনি বিভিন্ন ভূ-রাজনৈতিক ও সমসাময়িক ইস্যুতে বাংলাদেশের অবস্থান সম্পর্কে রাষ্ট্রদূতদের জানান। প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল ও দূরদর্শী নেতৃত্বে গত ১৫ বছরে বাংলাদেশের সাম্প্রতিক আর্থ-সামাজিক উন্নয়নের কথা তুলে ধরেন।

পররাষ্ট্র সচিব এ অঞ্চল ও এর বাইরে শান্তি ও স্থিতিশীলতার জন্য শরণার্থীদের নিরাপদ ও স্থায়ী প্রত্যাবাসন নিশ্চিত করার মাধ্যমে রোহিঙ্গা সংকট সমাধানে তাদের সমর্থন কামনা করেন। ব্রিফিং সেশনে তিনি রাষ্ট্রদূতদের ২০২৪-২৫ মেয়াদের জন্য ‘সি’ ক্যাটাগরির আওতায় ইন্টারন্যাশনাল মেরিটাইম অর্গানাইজেশন (আইএমও) কাউন্সিলের সদস্যপদের জন্য নিজ নিজ সরকারের সমর্থন কামনা করা হয়। চলতি বছরের ১ ডিসেম্বর লন্ডনে নির্বাচন অনুষ্ঠিত হবে।

বাংলাদেশের সাম্প্রতিক আর্থ-সামাজিক উন্নয়ন, আঞ্চলিক ও বৈশ্বিক প্ল্যাটফর্মে অব্যাহত স্থিতিশীলতা ও ক্রমবর্ধমান গুরুত্ব এবং বৈশ্বিক উদ্বেগের বিষয়গুলোর উল্লেখ করেন। এর সঙ্গে সম্পৃক্ততার প্রেক্ষাপটে পররাষ্ট্র সচিব মাসুদ রাষ্ট্রদূতদের ঢাকায় কূটনৈতিক মিশন খোলার বিষয়টি বিবেচনা করার জন্য নিজ নিজ সরকারকে অনুরোধ করার আহ্বান জানান। তিনি এ প্রক্রিয়া সহজীকরণে বাংলাদেশ সরকারের সহযোগিতার আশ্বাস দেন।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.