দেশের এভিয়েশন খাতে সেবা দিতে আসছে ইথিওপিয়ান এয়ারলাইন্স

0

বিডি২৪ভিউজ ডেস্ক : দেশের এভিয়েশন খাতে যুক্ত হচ্ছে ইথিওপিয়ান এয়ারলাইন্স। ঢাকা থেকে যারা এক টিকিটে দুনিয়াব্যাপী ঘুরতে চান, তাদের জন্য এই এয়ারলাইন্স হবে সেরা আকর্ষণ। বিশ্বব্যাপী শীর্ষ স্টার লাইন্সের অন্যতম সদস্য এই এয়ারলাইন্সটির সঙ্গে গত সপ্তাহে এয়ার সার্ভিস চুক্তি সই হয়েছে। এখন চলছে ফ্লাইট পরিচালনার প্রস্তুতি। এমন খবরে ঢাকায় ভ্রমণপিপাসুদের মধ্যে ছড়িয়ে পড়েছে ব্যাপক কৌতূহল ও আগ্রহ।

ঢাকায় এয়ারলাইন্সটির জিএসএ, রিদম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সোহাগ হোসেন জানিয়েছেন, আগামী ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবসে ইথিওপিয়ার ফ্লাইট চালুর জোর প্রস্তুতি চলছে। ওই ফ্লাইটের সব ক্রু থাকবে নারী। প্রাথমিকভাবে সপ্তাহে পাঁচটি ফ্লাইট চালুর পরিকল্পনা রয়েছে। পরে আরও বাড়ানো হবে। ঢাকা থেকে সরাসরি আদ্দিস আবাবা হয়ে দুনিয়াব্যাপী ফ্লাইট অপারেট করা হবে। ‘পে লোকাল, ফ্লাই গ্লোবাল’ হবে এই এয়ারলাইন্সের মূলমন্ত্র। কম টাকায় বেশি সেবার নিশ্চয়তা দিতে জুড়ি নেই ইথিওপিয়া এয়ারলাইন্স। এতে এভিয়েশন খাতে যোগ হবে নতুন মাত্রা।

এ বিষয়ে এভিয়েশন বিশেষজ্ঞ ওয়াহিদুল আলম বলেন, ইথিওপিয়া এয়ারকে বলা হয় ‘আফ্রিকার এমিরেটস’। পৃথিবীর শীর্ষ ২৫ এয়ারলাইন্সের অন্যতম এটি। নব্বইটি দেশের ১২৫ গন্তব্যে বর্তমানে কভার করছে। এর সঙ্গে ঢাকা যুক্ত হওয়ায় উপকৃত হবে এভিয়েশন সেক্টর। এতে প্রতিযোগিতা বাড়বে, সেবা বাড়বে। তবে টিকিটের দামও কমবে। এখন দেখতে হবে কতটা দক্ষতার সঙ্গে চালানো হয় ফ্লাইট।
তিনি বলেন, ষাটের দশকে ইথিওপিয়ার স¤্রাট হাইলে সেলাসি চেয়েছিলেন তার দেশকে বিশ্বব্যাপী ব্র্যান্ডিং করতে। সেজন্য তিনি ইথিওপিয়া এয়ারলাইন্স গড়ে তোলেন। শুরু থেকে টানা ৪০ বছর এটির নেতৃত্বে ছিলেন ব্রিটিশ ও জার্মানিরা। তারা এটাকে দুনিয়ার সেরা এয়ারলাইন্সে পরিণত করার পর পর্যায়ক্রমে ইথিওপিয়ানদের হাতে ছেড়ে দেয়। তারপর উত্তরোত্তর ডানা মেলেছে আপন গতিতে, দুনিয়াব্যাপী সুনাম ও মর্যাদার সঙ্গে।
জানা গেছে, বিগত কয়েক বছর ধরেই ইথিওপিয়া এয়ারলাইন্সের সঙ্গে এয়ার সার্ভিস এগ্রিমেন্ট স্বাক্ষর করার চেষ্টা করা হলেও নানা কারণে তা গতি পায়নি। শেষ পর্যন্ত গত সপ্তাহে সৌদি আরবে স্বাক্ষর করা হয় বহুল প্রতীক্ষিত এই চুক্তি। চুক্তির বিষয়ে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) জনসংযোগ শাখার উপপরিচালক সোহেল কামরুজ্জামান জানিয়েছেন, গত ৩-৭ ডিসেম্বর সৌদি আরবের রিয়াদে আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল সংস্থার (আইকাও) বিমান চলাচল সমঝোতা সংক্রান্ত সবচেয়ে বড় ইভেন্ট ‘আইকাও এয়ার সার্ভিস নেগোসিয়েশন ২০২৩’ অনুষ্ঠিত হয়।

এতে আইকাও’র ৯৭টি সদস্য দেশের অ্যারোনটিক্যাল অথরিটির প্রতিনিধিগণ অংশগ্রহণ করেন। এ ইভেন্টে মূলত আইকাও’র সদস্য দেশসমূহ নিজেদের মধ্যে দ্বিপক্ষীয় বিমান চলাচল চুক্তি স্বাক্ষর ও অনুস্বাক্ষর, দ্বিপক্ষীয় বিমান চলাচল চুক্তির সম্প্রসারণ এবং বিমান চলাচলের ক্ষেত্রে বিভিন্ন ধরনের সহযোগিতা ও দ্বিপক্ষীয় স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা-পর্যালোচনা হয়ে থাকে। এবার বাংলাদেশ থেকে বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমানের নেতৃত্বে পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল ইভেন্টে অংশগ্রহণ করে। এতে বাংলাদেশের সঙ্গে ১৩টি দেশের দ্বিপক্ষীয় বিমান চলাচল চুক্তি বিষয়ক আলোচনা হয়। এবারের বড় অর্জন বাংলাদেশ ও ইথিওপিয়ার মধ্যে নতুন দ্বিপক্ষীয় বিমান চলাচল চুক্তি সই। এ চুক্তির ফলে দুই দেশের মনোনীত বিমান সংস্থার দুই দেশের মধ্যে সরাসরি ফ্লাইট পরিচালনার সুযোগ সৃষ্টি হয়েছে।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.