জনশক্তি রপ্তানি: সাড়ে ছয় শ দক্ষ নারী কর্মী নেবে জর্দান

0

বিডি২৪ভিউজ ডেস্ক : চলতি বছর ৬৫১ জন দক্ষ বাংলাদেশি নারী কর্মী নেবে জর্দান। বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেডের (বোয়েসেল) মাধ্যমে তাঁদের সরকারিভাবেই নিয়োগ দেবে দেশটি। এসব কর্মীকে মেডিক্যাল ফি বাবদ এক হাজার এবং আঙুলের ছাপের জন্য ২২০ টাকা দিতে হবে।

এ ছাড়া সব ধরনের খরচ জর্দানের নিয়োগকর্তারা বহন করবেন।

এমনকি এসব কর্মীর কাছ থেকে নেওয়া ওই এক হাজার ২২০ টাকাও সে দেশে কাজ শুরুর পর ফেরত দেবেন নিয়োগকর্তারা।

গতকাল বুধবার এক বিজ্ঞপ্তির মাধ্যমে এই তথ্য জানায় বোয়েসেল। এতে বলা হয়, দেশটির ক্ল্যাসিক ফ্যাশন অ্যাপারেলস গার্মেন্টস কম্পানির মেশিন অপারেটর পদে ৩০০, গ্যালাক্সি অ্যাপারেলস গার্মেন্টসে মেশিন অপারেটর পদে ১০১, জিয়া অ্যাপারেলস গার্মেন্টসে মেশিন অপারেটর পদে ১০০, এম অ্যান্ড কে আশরাফ ট্রেডিং গার্মেন্টসে মেশিন অপারেটর পদে ১০০ এবং নিডেল ক্রাফট গার্মেন্টসে সুইং মেশিন অপারেটর পদে ৫০ জন কর্মী নিয়োগ দেওয়া হবে।

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, প্রতিটি কম্পানিতে কর্মীদের দৈনিক ৮ ঘণ্টা করে সপ্তাহে ছয় দিন কাজ করতে হবে।

এই কর্মীদের মাসিক বেতন হবে ১২৫ দিনার, যা বাংলাদেশি টাকায় ১৯ হাজার ৩৩৩ টাকা। প্রত্যেকে তিন বছর ধরে এই কাজ করতে পারবেন। তবে কম্পানির পছন্দ হলে কর্মীর কাজের মেয়াদ নবায়ন করা হবে। এর পাশাপাশি কর্মীদের থাকা, খাওয়া, প্রাথমিক চিকিৎসা ও যাতায়াতের পরিবহন খরচ বহন করবে নিয়োগদাতা কম্পানি।

পাশাপাশি চাকরিতে যোগদান করতে যাওয়ার সময় ও তিন বছর পর দেশে ফেরত আসার সময় বিমানভাড়া নিয়োগদাতা বহন করবেন। ২০ থেকে ৩৬ বছর বয়সী দক্ষ নারীরাই এই পদগুলোর জন্য আবেদন করতে পারবেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামীকাল ১২ ও ১৩ জানুয়ারি মিরপুর দারুসসালাম রোডে অবস্থিত বাংলাদেশ কোরিয়া কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে এই কর্মীদের সাক্ষাতের সময় নির্ধারণ করা হয়েছে। এ সময় আগ্রহী কর্মীরা চার কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি, মূল পাসপোর্ট ও মূল পাসপোর্টের ছবিযুক্ত অংশের এক সেট রঙিন ও চার সেট সাদা-কালো ফটোকপি, বর্তমান অফিসের পরিচয়পত্র, শিক্ষাগত যোগ্যতা বা অভিজ্ঞতার সার্টিফিকেট নিয়ে উপস্থিত থাকতে বলা হয়েছে।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.