ইবিতে তিন দিনব্যাপী কুহেলিকা উৎসব

0

ইবি প্রতিনিধি: শীতকে বরণ করে নিতে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হচ্ছে কুহেলিকা উৎসব। সোমবার বিশ^বিদ্যালয়ের অনুষদ ভবন সংলগ্ন বটতলায় বিশ্ববিদ্যালয়ের পরিবেশবাদী সংগঠন অভয়ারণ্য আয়োজিত তিন দিনব্যাপী এই উৎসব শুরু হয়। এ উৎসব আগামী ২৪ জানুয়ারি পর্যন্ত প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত চলবে। উৎসবে হারিয়ে যাওয়া গ্রামীন ঐতিহ্যকে বিভিন্ন আয়োজনের মাধ্যমে ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন আয়োজকেরা। পুরো বটতলা প্রাঙ্গনের সাজসজ্জায় ফুটিয়ে তোলা হয়েছে বাঙালির ইতিহাস ও সংস্কৃতির রূপ। আয়োজনে ক্যাম্পাসের তরূণ উদ্যোক্তাদের বিভিন্ন ধরণের প্রায় ৩১টি স্টল স্থান পেয়েছে।

আয়োজনে ভোজন রসিকদের জন্য রয়েছে বিভিন্ন শীতকালীন পিঠা ও মুখরোচক খাবারের সমাহার। এছাড়া ক্যাম্পাসের উদ্যোক্তা শিক্ষার্থীদের কসমেটিকস, শাড়ি, কাঠের গয়না, মাটির তৈরি বিভিন্ন কারুখচিত শখের জিনিস ও বিভিন্ন ধরনের বইয়ের স্টল রয়েছে। এবারের আয়োজনে মূল আকর্ষণ হিসেবে রয়েছে ‘চিঠিবক্স’ ও মৌলিক সাংষ্কৃতিক অনুষ্ঠান ‘রঞ্জন’। প্রিয়জনের নাম, বিভাগ ও ঠিকানা সংবলিত চিঠি লিখে বাক্সে ফেললে অভয়ারণ্যের সদস্যরা তা পৌঁছে দিবেন ঠিকানায়। অন্যদিকে রঞ্জন নামক মৌলিক সাংস্কৃতিক অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের স্বরচিত মৌলিক কবিতা, গান, গল্প ইত্যাদি পরিবেশন করা হবে।

অভয়ারণ্যের সভাপতি ইসতিয়াক ফেরদৌস ইমন বলেন, ক্যাম্পাসের ৮টি সামাজিক সংগঠনকে সাথে নিয়ে কুহেলিকা উৎসবের আয়োজনের মাধ্যমে হারিয়ে যাওয়া বাঙালি সংস্কৃতিকে ফুটিয়ে তোলার চেষ্টা করছি। সবার অংশগ্রহণে অনুষ্ঠান প্রাণবন্ত হয়ে উঠেছে।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.