কর্মসংস্থান বেড়েছে ব্যাংক খাতে

0

বিডি২৪ভিউজ ডেস্ক : ২০২৩ সালে যোগ দিয়েছেন ২৫ হাজার ২৬৬ জন ♦ মোট কর্মীর ২৫% সরকারি ছয় ব্যাংকে ♦ বেড়েছে নারীর অংশগ্রহণ

দেশের ব্যাংক খাতে কর্মসংস্থান বেড়েই চলেছে। এক বছরের ব্যবধানে ব্যাংকে কর্মী বেড়েছে ২৬ হাজার ২৬৬ জন বা প্রায় ৪ শতাংশ। একই সঙ্গে বেড়েছে নারী কর্মীর সংখ্যাও। মোট ব্যাংকারদের মধ্যে ১৫ দশমিক ৪০ শতাংশ নারীকর্মী।

বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে। প্রতিবেদন অনুযায়ী, ২০২৩ সালের ডিসেম্বর শেষে দেশে কার্যরত ৬১টি বাণিজ্যিক ব্যাংকে কর্মরত কর্মকর্তার সংখ্যা দাঁড়িয়েছে ২ লাখ ৩ হাজার ৬৯৬ জন। যা ২০২২ সালের তুলনায় ৩ দশমিক ৯০ শতাংশ বেশি এবং ২০২২ সালের ১ লাখ ৭৮ হাজার ৪৩০ জন কর্মকর্তার চেয়ে ২৫ হাজার ২৬৬ জন বেশি। প্রতিবেদনের তথ্য মতে, ব্যাংক খাতের মোট কর্মকর্তাদের মধ্যে ৮৩ দশমিক ৬ শতাংশ পুরুষ এবং বাকিরা নারী। রাষ্ট্রীয় মালিকানাধীন ছয়টি বাণিজ্যিক ব্যাংকের কর্মকর্তার সংখ্যা ৫০ হাজার ২৮৫ জন। যা ব্যাংক খাতের মোট কর্মীর প্রায় ২৫ শতাংশ। প্রায় ৬৭ শতাংশ কর্মসংস্থান হয়েছে ৪৩টি বেসরকারি বাণিজ্যিক ব্যাংকে। নয়টি বিদেশি বাণিজ্যিক ব্যাংকে কর্মরত রয়েছেন ৪ হাজার ৫৭ জন। ২০২৩ সালের ডিসেম্বরের শেষে তিনটি বিশেষায়িত তফসিলি ব্যাংকের কর্মী ছিল ১৩ হাজার ৩৯ জন।

২০২২ সালের তুলনায় ২০২৩ সালে বেসরকারি বাণিজ্যিক ব্যাংকগুলোর কর্মসংস্থান বেড়েছে ৩ দশমিক ৮৪ শতাংশ। যেখানে রাষ্ট্রীয় মালিকানাধীন বাণিজ্যিক ব্যাংকগুলোতে ২০২৩ সালে কর্মসংস্থানের প্রবৃদ্ধি ২ দশমিক ৩ শতাংশ।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, এক বছর আগের তুলনায় জুন শেষে গত ২০২২-২৩ অর্থবছরে ব্যাংকে মোট নারীকর্মীর সংখ্যা ৩ দশমিক ২২ শতাংশ বা ১ হাজার ১৯ জন বেড়েছে। দেশের ৬১টি বাণিজ্যিক ব্যাংকের তথ্য পর্যালোচনা করে কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, গত জুন শেষে এসব ব্যাংকে নারীকর্মীর সংখ্যা বেড়ে হয় ৩২ হাজার ৫৬৭ জন। আগের ২০২১-২২ অর্থবছরে যা ছিল ৩১ হাজার ৫৪৮ জন।

রাষ্ট্রীয় ১৪টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের জন্য জনবল নিয়োগের জন্য ব্যাংকার্স সিলেকশন কমিটি নামে একটি বিশেষ সচিবালয় রয়েছে। রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংক এবং নন ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানের জন্য ২৩টি বিভাগের অধীনে জনবল নির্বাচন করার জন্য প্রতিযোগিতামূলক পরীক্ষা পরিচালনা করে এটি। বাংলাদেশ ব্যাংকের ব্যাংকার্স সিলেকশন কমিটির একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, রাষ্ট্রীয় ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোতে প্রতি বছর গড়ে ৫ হাজার কর্মকর্তা নিয়োগ করা হয়। এটি দশম এবং তার ওপরে গ্রেডের পদে নিয়োগ করে।

এ বিষয়ে বেসরকারি খাতের মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক পিএলসির ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ মাহবুবুর রহমান বলেন, বাংলাদেশ ব্যাংকের নীতিমালার অধীনে জনবল নিয়োগ করতে প্রতিটি ব্যাংকের নিজস্ব নিয়োগ নীতিমালা রয়েছে। আমরা একটি কঠোর প্রক্রিয়ার মাধ্যমে মেধাভিত্তিক ব্যবস্থাপনায় নিয়োগ করি। ব্যাংকগুলো মেধাবীদের আকৃষ্ট করার জন্য প্রতিযোগিতামূলক পারিশ্রমিক প্রদান করে।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.