পাবনায় পিসিডি’র দুই মাস ব্যাপী নারী উদ্যোক্তা প্রশিক্ষন শুরু হয়েছে

0

কামাল সিদ্দিকী: নারীর ক্ষমতায়ন প্রক্রিয়া বর্তমাণ সময়ের বড় চ্যালেঞ্জ হিসেবে বিবেচণা করা হচ্ছে। যদিও এই ক্ষমতায়নকে বিভিন্ন উপায়ে সংজ্ঞায়িত করা হলেও নারীর ক্ষমতায়নের কথা বলতে ক্ষমতায়নের অর্থ সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ার বাইরে রাখা নয়। সকল ক্ষেত্রে নারীর অংশ গ্রহন নিশ্চিত করা। কিন্তু পারিবারিক, রাজনৈতিক, সামাজিক বা আনুষ্ঠানিক সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে পুরুষ শাষিত সমাজ ব্যবস্থা তেমন প্রাধান্য দিতে মন-মনণে ভেতরে ভেতরে অনিইচ্ছুক মানসিকতা পোষণ করা হয়। তবে সে দিন ফুরিয়ে আসছে। পুরুষের আয়ের পথ সঙ্কুচিত হওয়ায় বহু পুরুষ এখন নারীর আয়ের উপর নির্ভরশীল। এখন নারীরা কর্মজীবি হয়ে পড়েছে। প্রতিভা বিকাশের নানা পথ অনুসরণ করে তারা এখন উদ্যোক্তাতে পরিনত হয়েছে।

এরই ধারাবাহিকতায় পিসিডি পাবনা, নাটোর, সিরাজগঞ্জসহ ৩টি জেলার ১১টি উপজেলার ২৭টি শাখা অফিসের মাধ্যমে Recovery & Advancement of informal Sector Employment (RAISE) প্রকল্প বাস্তবায়ন করছে। প্রকল্পের আওতায় ৬ মাস মেয়াদী শিক্ষানবিশ প্রশিক্ষণ প্রদান, কোভিড-১৯ এ ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র উদ্যোক্তাদের অর্থায়ন এবং ঝুঁকি ব্যবস্থাপনা প্রশিক্ষণ প্রদান, স্বল্প আয়ের পরিবারভুক্ত পিছিয়ে পড়া তরুণ উদ্যোক্তাদের অর্থায়ন এবং ২ মাস মেয়াদী ব্যবসায় ব্যবস্থাপনা ও উদ্যোগ উন্নয়ন প্রশিক্ষণ প্রদানসহ বিভিন্ন কার্যক্রম শুরু হয়েছে। সম্ভবণাময়ী নারী উদ্যোক্তাদের স্বতস্ফূর্ত অংশ গ্রহনে প্রশিক্ষন কর্মশালা প্রানবন্ত হয়ে উঠেছে।

প্রোগ্রাম ফর কমিউনিটি ডেভেলপমেন্টের (পিসিডি) নির্বাহী পরিচালক শফিকুল আলমের সভাপতিত্বে প্রশিক্ষন কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) উপ-ব্যবস্থাপনা পরিচালক-৫ ড. আকন্দ মো: রফিকুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন মো: মাসুম সরকার, ভেলু চেইন প্রজেক্ট ম্যানেজার আরএমটিপি, পিকএসএফ মো: গোলাম এহসানুল হক, কমিউনিকেশন এন্ড নলেজ ম্যানেজমেন্ট স্পেশালিষ্ট, পিকেএসএফ, মো: আবুল কালাম আজাদ, জেলা মৎস্য কর্মকর্তা, সাংবাদিক ও উন্নয়নকর্মি কামাল আহমদে সিদ্দিকী, এস এম জাহাঙ্গীর আলম সেতু (ডিরেক্টর প্রোগ্রাম), মো: মনসুর হোসেন, আইটি কর্মকর্তা, মো: নূরে আলম, লিগ্যাল এইড, খান জাহান আলী আকাশ, সিনিয়র প্রশাসনিক কর্মকর্তা। ২০ জনের একটি করে গ্রুপ ২ মাসব্যাপী প্রশিক্ষন কর্মশালায় অংশ গ্রহন করেছে।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.