সাতক্ষীরার নলতায় হজরত খানবাহাদুর আহ্ছান উল্লা (র:) ১৪৮ তম জন্মবার্ষিকী উপলক্ষে সেমিনার অনুষ্ঠিত

0

রিজাউল করিম সাতক্ষীরা প্রতিনিধি : অবিভক্ত বাংলা ও আসামের শিক্ষা বিভাগের সাবেক সহকারী পরিচালক (১৯৪২-১৯২৯), বিশিষ্ট শিক্ষাবিদ ও শিক্ষা সংস্কারক, সাহিত্যিক, দার্শনিক ও সমাজসেবক নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনসহ অসংখ্য প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা হজরত শাহ্ছুফী আলহাজ্জ খানবাহাদুর আহ্ছানউল্লা (র.) এর ১৪৮ তম জন্মবার্ষিকী উপলক্ষে সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলার নলতায় সেমিনার অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল ১১ টায় নলাতা পাক রওজা শরীফ প্রাঙ্গণে এ সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে প্রধান অতিথি হিসেবে আলোচনা রাখেন, বিশিষ্ট শিক্ষাবিদ ও পরমাণু বিজ্ঞানী বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা উপাচার্য এবং বাংলাদেশ একাডেমি অব সাইন্স এর সাবেক সভাপতি অধ্যাপক ড. এম শমসের আলী।

নলতা কে›ন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের সভাপতি, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক স্বাস্থ্যমন্ত্রী আলহাজ্জ অধ্যাপক ডা: আ ফ ম রুহুল হক এমপি’র সভাপতিত্বে সেমিনারে ‘খানবাহাদুর আহ্ছানউল্লা ও সমকালীন সমাজ’ নামক মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রবন্ধকার, সাবেক জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান ও সচিব ড.মোহাম্মদ আব্দুল মজিদ।

খানবাহাদুর আহ্ছানউল্লা ইন্সটিটিউটের পরিচালক প্রভাষক মনিরুল ইসলামের সঞ্চালনায় সেমিনারে অতিথি হিসেবে আলোচনা রাখেন, সাতক্ষীরার জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির, বরিশাল বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের চেয়ারম্যান কাজী শোয়েবুর রহমান, খানবাহাদুর আহ্ছানউল্লা ইন্সটিটিউট এর মহাপরিচালক আলহাজ্জ এ এফ এম এনামুল হক, বিশিষ্ট সাহিত্যিক অধ্যাপক গাজী আজিজুর রহমান, খানবাহাদুর আহ্ছানউল্লা ইন্সটিটিউট এর উপদেষ্টা, বাংলাদেশ এশিয়াটিক সোসাইটির গবেষক এবং জাতীয় জাদুঘর এর সাবেক পরিচালক অধ্যাপক ড. আলমগীর, সাতক্ষীরা জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্জ নজরুল ইসলাম, কালিগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার খন্দকার রবিউল ইসলাম, নলতা পাক রওজা শরীফের খাদেম আলহাজ্জ মৌ. আব্দুর রাজ্জাক প্রমূখ।

প্রধান অতিথি বলেন, হজরত খানবাহাদুর আহ্ছানউল্লা (র.) ছিলেন পৃথিবীর শ্রেষ্ঠ সুফী-সাধক। ইসলামের ৫ টি মূল স্তম্ভের বাইরে অনেক কিছু করার আছে। যেটি তিনি করে গেছেন। তিনি কর্মজীবন ও আধ্যাত্মিক সাধনার পাশাপাশি ¯্রষ্টার সৃষ্টিকে সেবা করে গেছেন। মানুষকে ভালো বেসেছেন। তিনি এ সময় নতুন প্রজন্মকে এধরনের সেমিনারে উপস্থিত হওয়ার আহবান জানান।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.