বঙ্গবন্ধুর সমাধিসৌধে যাওয়ার সড়ক প্রশস্ত করা হচ্ছে

0

বিডি২৪ভিউজ ডেস্ক : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধে যাওয়ার সড়ক প্রশস্ত করা হচ্ছে। একই সঙ্গে সড়কের দুই পাশে সৌন্দর্য ও উন্নতকরণ প্রকল্প হাতে নিয়েছে সড়ক ও জনপথ (সওজ) অধিদপ্তর। টুঙ্গিপাড়া থেকে ঘোনাপাড়া পর্যন্ত ২৪ ফুট প্রস্থের ১৬.৩৬৬ কিলোমিটার সড়কটি ৪০ ফুট প্রশস্ত করা হবে। এর জন্য প্রায় ৩শ’ কোটি টাকা ব্যয় নির্ধারণ করা হয়েছে।

‘ঘোনাপাড়া হতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধ (শেখ লুৎফর রহমান সেতু অ্যাপ্রোচসহ) সড়কাংশ যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ’ শীর্ষক প্রকল্পটি আগামী জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে উত্থাপন করা হবে বলে পরিকল্পনা কমিশন সূত্রে জানা গেছে। অনুমোদন পেলে ২০২৪ সালের ডিসেম্বরের মধ্যে এটি বাস্তবায়ন করবে সড়ক ও জনপথ (সওজ) অধিদপ্তর।

প্রকল্পটি বাস্তবায়িত হলে ঘোনাপাড়া থেকে টুঙ্গিপাড়া পর্যন্ত সড়কটি প্রস্থে উন্নীতকরণের মাধ্যমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধসহ প্রকল্প এলাকায় অবস্থিত বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে উন্নত ও নিরাপদ সড়ক যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

পরিকল্পনা কমিশন সূত্রে জানা যায়, ঘোনাপাড়া হতে টুঙ্গিপাড়া সড়কটি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মস্থান টুঙ্গিপাড়ায় যাতায়াতের একমাত্র মাধ্যম এবং টুঙ্গিপাড়া উপজেলার প্রধান সড়ক। এর মধ্যে ঘোনাপাড়া থেকে টুঙ্গিপাড়া পর্যন্ত সড়কটি রোড টু ফ্রিডমের অন্তর্ভুক্ত করা হয়েছে। সড়কটি ব্যবহার করে সমগ্র দেশের জনগণ প্রতিনিয়ত জাতির পিতার সমাধি জিয়ারতে আসেন। ফলে এ প্রকল্প অনেক গুরুত্ব বহন করে। প্রকল্প বাস্তবায়নে যাতে সমাধিস্থল ও আশপাশের এলাকার প্রাকৃতিক পরিবেশের ভারসাম্যের বিঘ্ন না ঘটে তা মাথায় রেখেই সড়কের অ্যালাইনমেন্ট বা ডিজাইন পুনর্বিন্যাস করা হয়েছে। সেই সঙ্গে নতুন অঙ্গ হিসেবে দোকান নির্মাণ অন্তর্ভুক্ত করা হয়েছে।

জানা গেছে, প্রকল্প নেওয়া এই ১৬ কিলোমিটার সড়কে কয়েকটি সরকারি-বেসরকারি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান রয়েছে, তার মধ্যে গোবরা রেলস্টেশন লিংক রোড, বিআরটিসি ট্রেনিং ইনস্টিটিউট ও বাস ডিপো, টেকনিক্রার কলেজ, শেখ রাসেল এতিমখানা, শহীদ শেখ জামাল যুব প্রশিক্ষণ কেন্দ্র, শেখ ফজিলাতুন্নেছা মুজিব চক্ষু হাসপাতাল, শেখ লুৎফর রহমান ডেন্টাল কলেজ, ধান গবেষণা ইনস্টিটিউট, কৃষি গবেষণা ইনস্টিটিউট, কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কৃষি অনুষদ, মেডিকেল এসিস্ট্যান্ট ট্রেনিং সেন্টার, ১০ শয্যা বিশিষ্ট মা ও শিশু হাসপাতাল, টুঙ্গিপাড়া উপজেলা স্বাস্থ্য কমপেস্নক্স, ফায়ার সার্ভিস অফিস, টুঙ্গিপাড়া পৌর ঈদগাহ ময়দান, বঙ্গবন্ধু স্মৃতি বিজড়িত জিটি স্কুল, টুঙ্গিপাড়া পানি উন্নয়ন বোর্ড, সরকারি শেখ মুজিবুর রহমান কলেজ, ঐতিহ্যবাহী গওহরডাঙ্গা মাদরাসা অন্যতম।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.