কাপ্তাইয়ে ১৪৪ ধারা কার্যকর এলাকার পরিস্থিতি শান্ত-জনমনে স্বস্তি

0

মাহফুজ আলম, কাপ্তাই (রাঙামাটি) থেকে : কাপ্তাই উপজেলা সদর বড়ইছড়ি এলাকায় একই সময়ে একই স্থানে আওয়ামী লীগ ও বিএনপির পাল্টাপাল্টি পূর্ব নির্ধারিত দলীয় কর্মসূচি ছিল। কর্মসূচিকে কেন্দ্র করে উত্তপ্ত পরিস্থিতি লক্ষনীয় হয়ে উঠায, উত্তপ্ত পরিস্থিতি মোকাবেলায ২৮ আগষ্ট রোববার কাপ্তাইয়ে ১৪৪ ধারা জারি করেছিল স্থানীয় প্রশাসন।

আদেশে জানানো হয়েছে, ২৮ আগস্ট কাপ্তাই উপজেলা সদরস্থ বরইছড়ি এলাকায় জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি, পরিবহন ভাড়া ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে বিএনপি বিক্ষোভ সমাবেশর প্রস্তুতি গ্রহণ করেছিল। অন্যদিকে একই স্থানে, একই তারিখে ও একই সময়ে বাংলাদেশ আওয়ামী লীগ ও অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা তারেক জিয়ার ফাঁসির দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশের আয়োজন করেছিল। উপজেলা প্রশাসন জানান অপ্রীতিকর ঘটনা এড়াতে ১৪৪ ধারা জারি করা হয় ।

জারিকৃত ১৪৪ ধারায় আরও বলা হয়, রোববার ২৮ আগস্ট একই স্থানে, একই তারিখে ও একই সময়ে বাংলাদেশের দুইটি বৃহত্তর রাজনৈতিক দলের আহুত কর্মসূচির কারণে জনজীবনের অসুবিধা ও উপজেলার স্বাভাবিক শান্তিশৃঙ্খলা বিঘ্নিত হওয়ার সমূহ সম্ভাবনা ও আশঙ্কা হওয়ায় জনস্বার্থে অত্র কাপ্তাই উপজেলায় শান্তিপূর্ণ পরিবেশ অক্ষুণ্ণ রাখা অপরিহার্য এবং সেহেতু সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত কাপ্তাই উপজেলা সদর ও আশেপাশের এলাকায় সকল প্রকার সভা সমাবেশ, মিছিল মিটিং, লোক সমাগম এবং চার বা ততোধিক ব্যক্তির একসঙ্গে চলাচল ও আইনশৃঙ্খলা পরিপন্থী সকল অবৈধ কার্যক্রম নিষিদ্ধ ঘোষণা করে ১৪৪ ধারা জারি করা হয়েছিল।ফলে ১৪৪ ধারা কার্যকর হওয়ায় এলাকার পরিস্থিতি শান্ত থাকায় জনমনে স্বস্তি ফিরে এসেছে।

উল্লেখ গত শনিবার (২৭ আগস্ট) রাতে কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মুনতাসিন জাহান এক আদেশে ১৪৪ ধারা জারি করেছিলেন। যার প্রেক্ষিতে আজ ২৮ আগস্ট সকাল ৬ টা থেকে সন্ধ্যায় ৬ টায় পর্যন্ত কাপ্তাই উপজেলা সদরে কোনদলের মিছিল মিটিং সমাবেশ অনুষ্ঠিত হতে পারেনি। এলাকায় বর্তমান পরিস্থিতি শান্ত রয়েছে।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.