আষাঢ়ের শুরুতেই পাবনায় ভারী বর্ষণের রেকর্ড!

0

পাবনা প্রতিনিধি : চলতি বছরের আষাঢ মাসের শুরুতেই পাবনায় ১৯১ দশমিক ৬ মিলিমিটার ভারী বৃৃৃৃষ্টির রেকর্ড করা হয়েছে। অথচ গত বছরের আষাঢ় মাস জুড়েও এমন বৃষ্টিপাতের দেখা মেলেনি। শুক্রবার (১৮ জুন) সকাল ৯ টা থেকে শনিবার (১৯ জুন) দুপুর ১২ টা পর্যন্ত ১৯১ দশমিক ৬ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়। আকাশ মেঘলা থাকার কারণে আরও দুই-তিনদিন বৃষ্টি হওয়ার সম্ভবনা রয়েছে বলে জানান সংশ্লিষ্টরা।

শনিবার (১৯ জুন) দুপুর ১২ টায় পাবনার ঈশ্বরদী আবহাওয়া অধিদপ্তরের পর্যবেক্ষক নাজমুল হাসান রঞ্জন এ তথ্য নিশ্চিত করেছেন। ঈশ্বরদী আবহাওয়া অফিস বলছে, দীর্ঘ ৪ বছর পর একটানা সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড হয়েছে পাবনায়। এমন বর্ষণ আর এই কয়েক বছরের মধ্যে হয়নি। শুক্রবার (১৮ জুন) সকাল থেকে শনিবার (১৯ জুন) দুপুর ১২টা পর্যন্ত ১৯১ দশমিক ৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে । তবে এখনও বৃষ্টি চলছে। দিন শেষে বৃষ্টির পরিমাণ আরও বাড়তে পারে।

তিনি জানান, যদি কোনো এলাকায় ২৪ ঘণ্টায় ৪ থেকে ৯ মিলিমিটার বৃষ্টি হয় তাকে হালকা বৃষ্টি বলে। ১০ থেকে ১২ মিলিমিটার বৃষ্টিকে মাঝারি ভারী ৪৪ থেকে ৮৮ মিলিমিটার বা তার বেশি বৃষ্টি হলে অতিভারী বৃষ্টিপাত ধরা হয়। তিনি আরও জানান, আষাঢ়ের শুরুতেই শুক্রবার সকাল থেকে এখন পর্যন্ত জেলার সকল উপজেলায় লাগাতার ভারি বৃষ্টি হচ্ছে। আকাশে মেঘ রয়েছে। এখনও বৃষ্টি চলছে। আরও বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তাই বৃষ্টির পরিমাণ আরও বাড়বে। এদিন পাবনার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.