প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের “কমব্যাটিং চাইল্ড মেরিজ ইন বাংলাদেশ’’ এর উদ্যোগে বাল্যবিবাহ নিরোধ আইন, ২০১৭ ও এর বিধিমালা, ২০১৮, জেন্ডার এবং শিশুর সুরক্ষা শীর্ষক ৩ দিনের প্রশিক্ষন

0

পাবনা প্রতিনিধি : বাল্যবিবাহ নিরোধ আইন, ২০১৭ ও এর বিধিমালা, ২০১৮, জেন্ডার এবং শিশুর সুরক্ষা শীর্ষক ৩ দিনের অনলাইন প্রশিক্ষণ শুরু হয়েছে। শনিবার থেকে “প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের “কমব্যাটিং চাইল্ড মেরিজ ইন বাংলাদেশ (সিইএমবি) প্রকল্পের উদ্যোগে জুম এ্যাপস এর মাধ্যমে পাবনা, ভোলা ও ঝালকাঠি জেলার সরকারী কর্মকর্তা, এনজিও প্রতিনিধি, শিক্ষক, মানবাধিকার কর্মি ও জনপ্রতিনিধিরা এই প্রশিক্ষনে অংশ গ্রহন করেন।

প্রশিক্ষনে রিসোর্স পারসন হিসেবে ন্যাশনাল কনসালটেন্ট এড. সাইদুর রহমান মাঠ পর্যায় থেকে তথ্য-উপাত্ত সংগ্রহের ভিত্তিতে এ্যাসেসমেন্ট অনুযায়ী মোডিউল তৈরি করে ” ফিল্ড ট্রেষ্টিং প্রশিক্ষন কোর্স এ আইন সমূহের বাস্তবায়নে করনীয়তা তুলে ধরে নানা দিক নির্দেশনা দেন। প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের ক্যাপাসিটি ডেভেলপমেন্ট স্পেশালিষ্ট রিতা দাশ অংশ গ্রহনকারীদের স্বাগত জানিয়ে তিনদিনের ট্রেনিংয়ের বিস্তারিত তুলে ধরেন এবং মাঠ পর্যায়ে বাল্যবিয়ে ও বন্ধ ও শিশুর অধিকার সুরক্ষার আইনগত দিক নিয়ে সবাইকে সক্রিয় ভাবে কাজ করার পরামর্শ দেন।

প্রশিক্ষনে পাবনা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক (অ.দা) কানিজ আইরিন জাহান, ঈশ্বরদী উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মোছা. শাহীনা সুলতানা, জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের প্রশিক্ষক শামীমা ইয়াসমিন, দাপুনিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আম্বিয়া খাতুন, জেলা ব্যাক প্রতিনিধি আরিফুর রহমান, বাঁচতে চাই এর নির্বাহী পরিচালক আব্দুর রব মন্টু, সাংবাদিক ও উন্নয়নকর্মি কামাল সিদ্দিকী, ঝালকাঠি জেলার মহিলা বিষয়ক উপ-পরিচালক আয়শা সিদ্দিকা প্রমুখ তাদের প্রশোনাত্তর পর্বে অংশগ্রহণ করে তাদের মতামত তুলে ধরেন।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.