জলাবদ্ধতার ঝুঁকিতে ২২ গ্রাম বাঁধ ভেঙে পানি ঢুকে প্লাবিত গ্রাম ও ফসলি জমিতে আমন চাষাবাদ অনিশ্চিত

0

ইয়াছিন আরাফাত, মহেশখালী : মহেশখালী উপজেলার মাতারবাড়ি পূর্ণিমার প্রভাবে সাগরের পানি অস্বাভাবিকভাবে বেড়ে যাওয়ায় জোয়ারের পানির তোড়ে ইউনিয়নের ষাইটপাড়া এলাকায় অরক্ষিত বেড়িবাঁধের ১ কিলোমিটার এলাকা নতুন করে সাগরে বিলীন হয়েছে। এতে উপজেলার মাতারবাড়ী ইউনিয়নের সাইটপাড়া ও জেলে পাড়া বাঁধের ভাঙা অংশ দিয়ে প্রবল বেগে পানি ঢুকে তলিয়ে গেছে শতাধিক কাঁচা বাড়ী ঘর। ভাঙা বাঁধ দিয়ে জোয়ার ভাটায় চলতে থাকায় অথৈজলে ভাসছে প্রায় পাঁচ হাজার একর ফসলি জমিতে আমন চাষ অনিশ্চিত হওয়ায় উদ্বিগ্ম হয়ে পড়েছে স্থানীয় কৃষকরা।

পূর্ণিমার জোয়ারের এবং সাগরের উত্তাল ঢেউয়ের আঘাতে বেড়িবাঁধের এই ক্ষতি হয়। বেড়িবাঁধের বড় অংশ ধসে যাওয়ায় আতঙ্কে দিন কাটছে মাতারবাড়ির ৮০ হাজার বাসিন্দার। বেড়িবাঁধের বাকি আঁধা কিলোমিটার অংশও যেকোনো সময় ধসে পড়তে পারে বলে আশঙ্কা তাদের। তেমনটা হলে পুরো ইউনিয়ন সাগরের পানিতে তলিয়ে যাবে বলে এলাকার মানুষ মনে করে। জানাগেছে, এ বছরের ২১ মে ঘূর্ণিঝড় রোয়ানুর কবলে পড়ে আধা কিলোমিটার বেড়িবাঁধ ভেঙে যায়। পরে জরুরি ভিত্তিতে মেরামতের নামে কচ্ছপ গতিতে ভেঙে যাওয়া বাঁধ সংস্কার কাজ শুরু করে পাউবো কক্সবাজার। গড়ি মসি করে সংস্কার কাজ করায় সর্বশেষ গত এক মাসে নতুন করে আরও এক কিলোমিটার বেঁড়িবাধ বিলীন হয়েছে।

ভাঙা বেড়িবাঁধের কারণে বন্যা ও জলাবদ্ধতার ঝুঁকির মধ্যে আছে সাইরার ডেইল, সরদারপাড়া, মগডেইল, নয়াপাড়া, ষাইটপাড়া, মশরফ আলি সিকদারপাড়া, মাঝের ডেইল, মাইজপাড়া, হংস মিয়াজির পাড়া, সিকদারপাড়া, মিয়াজিপাড়া ও সর্দারপাড়াসহ ২২টি গ্রামের অন্তত ৮০ হাজার মানুষ। সরেজমিনে দেখা যায়, মাতারবাড়ি ইউনিয়নের পশ্চিমে সাইরার ডেইল ও ষাইটপাড়ার বেড়িবাঁধের ভাঙা অংশ সাগরের তীরে ছড়িয়ে ছিটিয়ে আছে। সাগরের উত্তাল ঢেউয়ে পর্যায়ক্রমে ভাঙছে বেড়িবাঁধের লাগোয়া বেলাভূমি ও ঘরবাড়ি।

মাতারবাড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাস্টার মোহাম্মদ উল্লাহ বলেন, বেড়িবাঁধ সংস্কারের নামে দায়িত্বপ্রাপ্ত ঠিকাদারি প্রতিষ্ঠান নয়-ছয় করে সম্পূর্ণ দূনীর্তির আশ্রয় নিয়ে বেড়িবাঁধ সংস্কার করায় পানির ধাক্কায় বাঁধ ভেঙে গিয়ে লোকালয়ে পানি ঢুকে পড়েছে। এতে সরকারের কোটি কোটি টাকা অপচয় হয় প্রতি বছর। অন্তত বর্ষা মৌসুমে পানি ঠেকাতে বেঁড়িবাধ টেকসই করার দাবী জানান তিনি। পানি উন্নয়ন বোর্ড (পাউবো) কক্সবাজারের নিবার্হী প্রকৌশী প্রবীর কুমার গোম্বামী বলেন,পূর্ণিমার জোয়ারে বেঁড়িবাধের কিছু অংশ ভেঙে গেছে। ইতিমধ্যে মাতারবাড়ী ভাঙা বেড়িবাঁধ সংস্কারের জন্য আমরা কাজ শুরু করেছি।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.