যশোর শিক্ষাবোর্ডে ১৪ লাখ শিক্ষার্থীর জন্য তৈরী হয়েছে স্টুডেন্ট প্রোফাইল

0

সোম মল্লিক যশোর প্রতিনিধি : অনলাইন স্টুডেন্ট প্রোফাইল নামে নতুন একটি সফ্টওয়ার তৈরি করেছে যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। ষষ্ঠ শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের সব তথ্য এতে আপলোড করা হবে। শুরুতেই ১৪ লাখ শিক্ষার্থী এই সফটওয়্যারের আওতায় আসবে। গত ১৮ জুলাই এ প্রোফাইলের যাত্রা শুরু হয়েছে।

বোর্ড চেয়ারম্যান প্রফেসর ড. মোল্লা আমীর হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন। যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, প্রোফাইলটির দুটি দিক রয়েছে।

একদিকে বোর্ড থেকে শিক্ষার্থীর সব অর্জন, যেমন সব নিবন্ধন কার্ড, পরীক্ষার প্রবেশপত্র, রেজাল্ট, একাডেমিক ট্রান্সক্রিপ্ট, সনদ পিডিএফ আকারে স্বয়ংক্রিয়ভাবে শিক্ষার্থীর আইডির বিপরীতে আপলোড হবে, যা শিক্ষার্থীরা সারা জীবন ব্যবহার করতে পারবে।

সনদ হারানোর কোন ভয় থাকবে না, বহনের কোনো ঝুঁকি থাকবে না বা শ্রমের প্রয়োজন হবে না। যেকোন সময় আইডি পাসওয়ার্ড দিয়ে ওপেন করে প্রিন্ট দিয়ে নিতে পারবে। উচ্চশিক্ষা বা চাকরির আবেদন অনলাইনে করার ক্ষেত্রে আবেদন ফরমের সঙ্গে লিংক দিলেই প্রয়োজনীয় তথ্য দ্বারা আবেদন ফরম স্বয়ংক্রিয়ভাবে পূরণ হয়ে যাবে।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.