ছাদ বাগান করে দৃষ্টান্ত স্থাপন করেছেন দিনাজপুরের খানসামা উপজেলা নির্বাহী কর্মকর্তা আহমেদ মাহবুব-উল-ইসলাম

0

আসাদুল্লাহ আল গালিব, দিনাজপুর : বাংলাদেশ চির সবুজের দেশ। কিন্তু নগরীর সভ্যতার শহর গুলো থেকে বিলিন হয়ে যাচ্ছে সবুজ। তবে দেশের মানুষ তার মাতৃভূমির সৌন্দর্যকে কখনই ভুলে যেতে পারে না। বর্তমানে অনেকেই নিজেদের বসত-বাড়িতে মাতৃভূমির সবুজ বিদ্যমান রাখার জন্যে নিজেদের চিন্তাভাবনা ও প্রচেষ্টার মাধ্যমে বাড়ি কিংবা ছাদে তৈরী করছে বাগান। ঠিক এমনই একটি ছাদ বাগান করে দৃষ্টান্ত স্থাপন করেছেন দিনাজপুরের খানসামা উপজেলা নির্বাহী কর্মকর্তা আহমেদ মাহবুব-উল-ইসলাম। বছর দুয়েক আগে ছাদবাগান শুরু করেন তিনি।

জানা যায়- ছাত্রজীবন থেকেই এমন কাজ করতেন তিনি। তিনি কৃষির প্রতি ভালোবাসার টানেই মূলত বিভিন্ন গাছ লাগাতেন। তিনি উপজেলা পরিষদের ছাদকে কাজে লাগানোর জন্যই এমন ছাদ বাগান তৈরী করেছন। তার বাগানে আম, লিচু, আপেল, কমলা, মাল্ডা, পেয়ারা, মিষ্টি জলপাই, মিষ্টি তেঁতুল, লটকন, জাম্বুরা, ডালিম, বেল, ড্রাগন ফল, কদবেল, লেবু, চেরি ফল, জামরুলসহন প্রায় দুই শতাধিক ফলের গাছ আছে। অবসর সময়ে এই ছাদ বাগানের পরিচর্যা করেন উপজেলা পরিষদের কর্মকর্তা ও কর্মচারীরাও। উপজেলা চত্বরে এমন সবুজে ঘেরা ছাদ বাগান সকলকে তাক লাগিয়ে দেয়।

ছাদে বাগান করে ইউএনও যেমন মনে আনন্দ পাচ্ছেন, তেমনি বিশুদ্ধ শাক-সবজি ও ফল পাচ্ছেন। বাগানে এমন কিছু ফল গাছ আছে যেগুলোতে সারা বছরই ফল ধরে। ফলে ছাদের বাগানে চাষ করা বিষমুক্ত ফল দিয়ে অতিথি আপ্যায়ন করা হয়।

উপজেলা কৃষি কর্মকর্তা বাসুদেব রায় বলেন, বাংলাদেশে জনসংখ্যা বৃদ্ধির সঙ্গে সঙ্গে বাড়ছে আবাসস্থল। আবাসস্থল তৈরির কাজে ব্যবহৃত হচ্ছে ফসিল জমি। এতে কমছে ফসলি জমি। অন্যদিকে কংক্রিটের শহরের মানুষের গাছ লাগানোর মতো জায়গা পাওয়া যায় না বললেই চলে। তাই যেকোনো জায়গার উপযুক্ত ব্যবহার করা ইতিবাচক দিক। আগে প্রয়োজন খোলামেলা জায়গা। হোক সেটা ছাদ কিংবা বারান্দা। যাতে সেখানে পর্যাপ্ত সূর্যের আলো আসতে পারে। এর সঙ্গে মিলে দরকার আপনার অদম্য ইচ্ছাশক্তি। এই দুইয়ের মিশ্রণে আপনার কংক্রিটের ছাদটাকে রূপ দিতে পারেন সবুজের সমারোহে।

খানসামা উপজেলা নির্বাহী কর্মকর্তা আহমেদ মাহবুব-উল- ইসলাম জানান, সবুজ মানেই সতেজতা। সবুজ মানেই প্রশান্তি। যান্ত্রিক এই শহরে সবুজের এতটুকু উপস্থিতিও যেন অনেকখানি প্রশান্তি এনে দেয়। ছাত্রজীবন থেকেই কৃষির প্রতি ভালোবাসার টানে বিভিন্ন গাছপালা লাগিয়েছি। খানসামায় যোগদানের বছর খানেক পর ছাদ বাগান তৈরি করি। বিভিন্ন জেলা থেকে বাগানের উচ্চ ফলনশীল গাছ গুলো সংগ্রহ করা হয়েছে। পরিশেষে, তিনি সবাইকে সৃষ্টিশীলতা ও নান্দনিকতা চর্চার আহ্বান জানান।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.