রাঙ্গামাটিতে উদ্যম ফাউন্ডেশনের ১ম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত

0

রাঙ্গামাটি প্রতিনিধি : “একতাই শক্তি একতাই বল, মোরা সদা জাগ্রত এক নবীন দল” প্রতিপাদ্য রেখে বর্ণ্যাঢ্য আয়োজনে রাঙ্গামাটিতে স্বেচ্ছাসেবী সংগঠন উদ্যম ফাউন্ডেশন’র ১ম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হয়েছে।

শুক্রবার (১০ সেপ্টেম্বর) সকালে রাঙ্গামাটি শহরের ভেদভেীস্থ ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউটের হলরুমে অনুষ্ঠানের শুরুতে অতিথিদের ফুলের তোরা দিয়ে বরণ করে নেয়া হয়। পরে অতিথিদের সম্মাননা স্মারক প্রদান ও ব্যাচ পরিধানের মধ্যে দিয়ে সংগঠনের প্রথম প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কাটা হয়। এছাড়াও সংগঠনে বিশেষ ভূমিকা রাখায় সংগঠনের চারজনকে বিশেষ সম্মাননা স্মারক প্রদান করা হয়।

আলোচনা সভায় উদ্যম ফাউন্ডেশনের সভাপতি হিরণময় চাকমার সভাপতিত্বে সদস্য রিটেন চাকমা ও সবিতা চাকমার সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, রাঙ্গামাটি পৌর মেয়র আকবর হোসেন চৌধুরী। এছাড়া বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, হিলর ভালেদী ও হিলর প্রোডাকশন সংগঠনের প্রতিষ্ঠাতা ও সভাপতি, সাংবাদিক সুপ্রিয় চাকমা শুভ, স্বেচ্ছাসেবী সংগঠন উন্মেষ’র সভাপতি বিটন চাকমা, রিদিসুদুম জয়েন্ট এসোশিয়েশনের সভাপতি পায়াস চাকমাসহ সংগঠনের উপদেষ্টাগণ প্রমূখ। সংগঠনের বিভিন্ন দিক তুলে ধরে স্বাগত বক্তব্য রাখেন, সংগঠনের সাধারণ সম্পাদক রিকো চাকমা। এসময় অনুষ্ঠানে রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও চট্টগ্রাম থেকে আসা উদ্যম ফাউন্ডেশনের সদস্যবৃন্দসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে আকবর হোসেন চৌধুরী বলেন, মানবিক কাজের পাশাপাশি সবাইকে নিজ নিজ সংস্কৃতির উপর জোর দিতে হবে। কেননা, বর্তমানে চাকমাদের অনেক সংস্কৃতি বিলুপ্তির পথে।
তিনি আরো বলেন, তরুণরাই পারে সমাজে মানবিক কাজে ভূমিকা রাখতে। তরুদের মাধ্যমে সম্ভব একটি অসহায় পরিবারে সাহায্য সহযোগিতার মাধ্যেমে ভূমিকা রাখার। তবে সংগঠন যদি প্রয়োজন মনে করে ব্যক্তিগত ও প্রতিষ্ঠান থেকে সব ধরনের সহায়তা দেওয়ার আশ্বাস দেন মেয়র আকবর হোসেন চৌধুরী।

একঝাঁক তরুণ মিলে তিন পার্বত্য জেলা নিয়ে ২০২০ সালের ২ আগস্ট প্রতিষ্ঠিত হয় স্বেচ্ছাসেবী সংগঠন উদ্যম ফাউন্ডেশন। সংগঠনটির প্রতিষ্ঠালগ্নের শুরুতে বাঘাইছড়ি উপজেলার দক্ষিণ সরোয়াতলী গ্রামের হার্টের সমস্যায় ভূগছিলেন ছোট্ট শিশু গহিনা চাকমা। ছোট্ট শিশুটির অপারেশন করার জন্য কয়েকলক্ষ টাকার প্রয়োজন কিন্তু তার বাবার পক্ষে এতটাকা বহন করা সম্ভব না হওয়ায় উদ্যম ফাউন্ডেশন সংগঠনটি গহিনা চাকমা চিকিৎসার খরচ বহন করে। ৫লক্ষ টাকার উর্ধ্বে অর্থ উত্তোলনের মাধ্যমে ঢাকায় দীর্ঘ কয়েকমাস যাবৎ চিকিৎসা করে হার্টের রোগী গহিনা চাকমাকে সুস্থ করে হাসি ফুঁটিয়ে দিয়ে তার বাবার কাছে তুলে দেয় পার্বত্য চট্টগ্রামের উদ্যম ফাউন্ডেশন সংগঠনটি। করোনা ভাইরাসের কারণে গতবছর প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন স্থগিত করে বর্ণ্যাঢ্য আয়োজনে এবছর উদযাপিত হয় সংগঠনটির ১ম প্রতিষ্ঠাবার্ষিকী।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.