এডিবি প্রতিনিধি দল তিন দিনের সফরে রাঙামাটিতে

0

মাহফুজ আলম, নিজস্ব প্রতিবেদক কাপ্তাই ( রাঙামাটি) : পার্বত্য রাঙামাটি পৌরসভা সহ অন্যান্ন এলাকায় পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থা উন্নয়নের লক্ষ্যে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) এর চার সদস্যের একটি প্রতিনিধি দল রাঙামাটিতে তিন দিনের সফরে এসেছেন। সোমবার (১৩ সেপ্টেম্বর) সকালে দলটি রাঙামাটি জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর কার্যালয় পৌঁছে অফিস কক্ষে সৌজন্য সাক্ষাতে মিলিত হন। পরে শহরের বিভিন্ন এলাকা পরিদর্শন করেন। প্রতিনিধি দলের মধ্যে রয়েছেন— এডিবির মি. তরু ইয়াগী, কেনটা হাইয়াশী, এডিবি বাংলাদেশ অফিসের প্রকৌশলী আক্তারুজ্জামান ও প্রকৌশলী মো. মিজানুর রহমান।

এসময় রাঙামাটি জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী অনুপম দে, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের পৌর পানি সরবরাহক উপ-সহকারী প্রকৌশলী পূর্নেন্দু চাকমা উপস্থিত ছিলেন। রাঙামাটি জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী অনুপম দে বলেন, রাঙামাটি শহরে বর্তমানে ৩৫-৪০ ভাগ মানুষ পানি ও স্যানিটেশন সুবিধা ভোগ করছেন। আগামীতে পৌরবাসীর যাতে শত ভাগ পানি ও স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত হয় সে লক্ষ্যে এডিবির অর্থায়নে দীর্ঘ মেয়াদী প্রকল্প গ্রহণ করা হবে।

তিনি আরও বলেন, রাঙামাটি পৌর এলাকায় পর্যটক এবং এলাকার সাধারণ জনগণের সুবিধার্থে পাবলিক টয়লেট নির্মাণ করা হবে এবং পৌরসভা এলাকার মধ্যে যতগুলো বিচ্ছিন্ন দ্বীপ রয়েছে সেখানকার জনসাধারণকে পানি ও স্যানিটেশন ব্যবস্থার আওতায় আনা হবে। পানি ও স্যানিটেশন ব্যবস্থার পাশাপাশি পৌর এলাকার সকল পাবলিক টয়লেটের বর্জ্য দিয়ে কেন্দ্রীয় বায়োগ্যাস প্লান্ট করা হবে বলে তিনি জানান।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.