চলনবিলে শতাধিক বক উদ্ধার

0

রিয়াজ হোসেন (লিটু), নাটোর থেকে : নাটোরের সিংড়ার চলনবিলে অভিযান চালিয়ে অর্ধশত বক পাখি উদ্ধার, ৩০টি পাখি শিকারের ফাঁদ ধ্বংস এবং ৬ শিকারীকে আটক করেছে পরিবেশকর্মীরা। মঙ্গলবার গোপন সংবাদের ভিত্তিতে পরিবেশবাদী সংগঠন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সদস্যরা সিংড়া উপজেলার গুনাইখাড়া, দীঘলগ্রাম ও নলবাতা বিলে অভিযান চালায়।

এ সময় ধানক্ষেতে কলা ও খেজুর পাতার তৈরি পাখি শিকারের ৩০টি কিল্লা ঘরের সন্ধান পায় তারা। পরে সেসব ঘর থেকে অর্ধশত বক পাখি উদ্ধার করা হয়। আর ধ্বংস করা হয় ৩০টি পাখি শিকারীর ফাঁদ। আটক করা হয় ৬ জন পাখি শিকারীকে। পরে আটক পাখি শিকারীদের ভ্রাম্যমাণ আদালতের কাছে সোপর্দ করে তারা। এ সময় বিচারক সিংড়ার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রকিবুল হাসান বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ আইনে পাখি শিকারীদের সাত হাজার টাকা জরিমানা আদায় করে মুচলেখা নিয়ে ছেড়ে দেন।

পরে চলনবিল গেট এলাকার একটি পাখি কলোনীতে উদ্ধারকৃত পাখিগুলো অবমুক্ত করা হয়। এ সময় উপস্থিত ছিলেন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সভাপতি অধ্যাপক আখতারুজ্জামান, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, সহ-সভাপতি হাসান ইমাম, উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আব্দুর রশিদ, পরিবেশকর্মী কুরবান আলী প্রমুখ।

এর আগেও গত ২ অক্টোবর চলনবিলে শিকারীর হাত থেকে ১৫টি বক পাখি উদ্ধার করা হয়। এ সময় সিংড়ার কলম মির্জাপুর গ্রামে ধানক্ষেতে পেতে রাখা দু’টি খেজুর পাতার ঘরের ফাঁদসহ ১৫টি বকপাখি উদ্ধার করে স্থানীয় পরিবেশকর্মীরা। পরে পাখিগুলোকে কলম ডিগ্রি কলেজ মাঠে অবমুক্ত করা হয়। পরিবেশবাদী সংগঠন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম বলেন, বিলের পানি নামার সাথে সাথে চলনবিলের সিংড়া এলাকায় তৎপর হয়ে উঠেছে পাখি শিকারীরা। ধানক্ষেতসহ বিভিন্ন স্থানে ফাঁদ পেতে শিকার করছে দেশীয় প্রজাতির বকসহ বিভিন্ন অতিথি পাখি। নিয়মিত অভিযানের পরও পাখি শিকার থামছে না। আমরা শিকার বন্ধে লিফলেট বিতরণসহ বিভিন্ন প্রচারণা চালিয়ে যাচ্ছি।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.