ভবদহ অঞ্চলে সড়কের উপর খুঁপড়ি ঘরে পশুরসাথে পানিবন্দি মানুষের বসবাস

0

যশোর প্রতিনিধি : যশোরের দুঃখ ভবদহ । এই এলাকার বন্যা কবলিত মানুষের ঠাঁই এখন রাস্তার ওপর। সেখানে টোং ঘর বানিয়ে গবাদি পশুর সাথে এক সাথে চলছে তাদের জীবনযাপন। শৌচাগার ও টিউবওয়েল পানিতে তলিয়ে যাওয়ায় বিশুদ্ধ খাবার পানির তীব্র সংকট দেখা দিয়েছে। একই সাথে গো-খাদ্যেরও তীব্র সংকট। পাশাপাশি প্রাকৃতিক কাজ সারতেও চরম ভোগান্তি পোহাতে হচ্ছে। এতে করে চরম স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে ওই এলাকার মানুষ।

বৃষ্টি ও উজানের ঢলে বাড়ি-ঘর পানিতে তলিয়ে যাওয়ায় জলাবদ্ধ ভবদহ পাড়ের হাজারো মানুষ ঠাই নিয়েছে এখন রাস্তার ওপর। মণিরামপুর সরেজমিন উপজেলার সুজাতপুর, বাজেকুুলটিয়া, হাটগাছাসহ একাধিক গ্রাম ঘুরে এসব চিত্র চোখে পড়ে। ওই এলাকার অধিকাংশ বাড়ি পানিতে তলিয়ে গেছে।

পানিতে ঘরবাড়ি নিমজ্জিত হওয়া এসব ভুক্তভোগি মণিরামপুর-নওয়াপাড়া সড়কের হাটগাছা এলাকার সড়কের উপর টোং ঘর বানিয়ে আশ্রয় নিয়েছেন। একটু অবস্থা সম্পন্ন পরিবার যাতায়াতের জন্য বাড়ির উঠানে বাশের সাঁকো বানিয়ে নিয়েছে। আর অস্বচ্ছল পরিবারগুলো রাস্তার উপর টোং ঘর বানিয়ে গৃহপালিত পশুর সাথে এক সাথে দিনাতিপাত করছেন।

টোং ঘরের এক পাশে থাকছে গরু-ছাগল আরেক পাশে চৌকি বানিয়ে রাত যাপন করছেন। সেখানেই চলছে খাওয়া-দাওয়া। হাটগাছা গ্রামের নারায়ন মন্ডল, ক্ষুদেরাম বিশ্বাস, গুরুদাস মন্ডল, মালতি বালাসহ একাধিক ভূক্তভোগির সাথে কথা হয়।

তারা জানান, আর কতকাল তারা এভাবে কষ্টে দিন যাপন করবেন। ভবদহ’র পানি সরে গেলে তাদের কষ্টের লাঘোব হবে। কিন্তু কেউ তাদের দিকে ফিরে তাকাচ্ছে না। এভাবে গরু-ছাগলের সাথে আর কত দিন একসাথে দিন কাটাবেন তারা?

শিক্ষাবিদ হাটগাছা গ্রামের নারায়ন চন্দ্র মল্লিক বলেন, খাবার পানির সংকট দেখা দেওয়ায় চরম স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছেন এলাকার মানুষ। স্থানীয় ইউপি চেয়ারম্যান শেখর চন্দ্র রায় বিশুদ্ধ পানির সংকটেরর কথা উল্লেখ করে বলেন, শিঘ্রই অস্থায়ী ভিত্তিতে স্যানিটেশন ও নলকূপ স্থাপন করা হবে। এজন্য উর্দ্ধতন কর্তৃপক্ষের সাথে কথা হয়েছে বলেও তিনি জানান। উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ জাকির হাসান বলেন, ইতোমধ্যে উপজেলা জনস্বাস্থ্য বিভাগকে দ্রুততার সাথে অস্থায়ী ভিত্তিতে এ ব্যাপারে ব্যবস্থা নিতে বলা হয়েছে।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.