কঠিন চীবর দানোৎসবে রাঙ্গামাটিতে হাজার হাজার পূণ্যার্থীর ঢল

0

রাঙ্গামাটি প্রতিনিধি : বাংলাদেশের বৌদ্ধ সম্প্রদায়ের বৃহত্তম রাঙ্গামাটির রাজবন বিহারে ৪৮তম কঠিন চীবর দানোৎসব মহাসমারোহে ও ধর্মীয় ভাবগম্ভীর্যের সাথে অনুষ্ঠিত হয়েছে। এতে দূর-দূরান্ত থেকে আসা হাজার হাজার পূণ্যার্থীর ঢল নামে।

১২ নভেম্বর দিনব্যাপী মহতি পূণ্যানুষ্ঠানে ধর্মীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে পঞ্চশীল গ্রহণ, বুদ্ধমূর্তি দান, সংঘ দান, অষ্টপরিষ্কার দান, হাজার প্রদীপ দান, আকাশ প্রদীপ দান, কঠিন চীবর দান ও কল্পতরু দানসহ নানাবিধ দান করা হয়। সকল প্রকার মার-উপদ্রব থেকে রক্ষা পেতে পাঁচ মিনিট মৈত্রী ভাবনা করা হয়। হাজার হাজার পূণ্যার্থীদের পদচারণায় মুখর হয় উঠে রাজবন বিহার প্রাঙ্গণ।

এসময় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা, রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরী, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রাক্তন উপ-মন্ত্রী মনি স্বপন দেওয়ান, স্থানীয় সরকার পরিষদের প্রাক্তন চেয়ারম্যান গৌতম দেওয়ান উপস্থিত ছিলেন। শ্রদ্ধাঞ্জলী পাঠ করেন বিহার পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক অমিয় খীসা।

জগতের সকল প্রাণীর সুখশান্তি ও মঙ্গল কামনায় পুণ্যার্থীদের উদ্দেশ্যে ধর্মদেশনা প্রদান করেন পরম পূজ্য বনভান্তের শিষ্যসংঘের প্রধান ও রাজবন বিহারের আবাসিক প্রধান প্রজ্ঞালংকার মহাস্থবির, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পালি বিভাগের অধ্যাপক ড. জিনবোধি মহাথের, নানিয়ারচর রত্নাংকুর বন বিহারের অধ্যক্ষ বিশুদ্ধানন্দ মহাস্থবির, রাজবন বিহারের আবাসিক ভিক্ষু জ্ঞানপ্রিয় মহাস্থবির, খাগড়াছড়ির গামারীঢালা বন বিহারের অধ্যক্ষ বোধিপাল মহাস্থবির প্রমূখ।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.